শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বর্ষার প্রস্তুতি  

আপডেট : ১৬ জুন ২০২১, ১৫:৩৫

বর্ষা এলেই বদলে যায় জীবনযাপন। যখনতখন বৃষ্টিতে পথঘাট কাদায় ও পানিতে পরিপূর্ণ হয়ে যায়। বৃষ্টির জন্য তো আর জীবন থেমে থাকে না। জীবিকার প্রয়োজনে বেরোতে হয়। আষাঢ়ের শুরুতে বৃষ্টিকে সাথে নিয়ে চলতে দরকার কিছু অগ্রিম প্রস্তুতির। তা না হলে বিনা নোটিশে কি দিন-কি রাত ভিজতে হবেই।  

বর্ষার সময়টাতে একটা বিষয়ে সচেতন থাকা খুব দরকার। সেটা হলো, বৃষ্টিতে ভিজে ক্ষতি হতে পারে আপনার সঙ্গে থাকা ব্যাগ-কাগজপত্র, এমনকি সব সময়ের প্রয়োজনীয় প্রিয় গ্যাজেট মোবাইল ফোনটি। সে জন্য সতর্কতা হিসেবে বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই ছাতা, রেইনকোট, গামবুট নিয়ে বের হতে হবে।

বাদলা দিনগুলো সাধারণত কিছুটা মন খারাপ করা আর ঘোলাটে হয়। তাই নিজের মতো করে এই দিনগুলোতে রঙিন করে তুলুন। এই দিনে পোশাকেও তেমন বৈচিত্র্য আনা যায়না। তাই বর্ষায় ছাতা হোক বা জুতা, বেছে নিন অভিনব কিছু, আর হয়ে উঠুন ফ্যাশনেবল ও ট্রেন্ডি।

এই হঠাৎ বৃষ্টির দিনগুলোতে রঙিন ছাতা বা রেইনকোট এই জিনিস দু’টির যেকোনো একটি না রাখলেই নয়। তবে একঘেয়ে রঙের ছাতা বা রেইনকোটের বদলে বেছে নিতে পারেন রঙিন কিছু। এখন নানান প্রিন্টের ছাতা পাওয়া যায়, সেখান থেকে বেছে নিন পছন্দেরটি। ফ্লোরাল প্রিন্ট, চেক বা নানান রঙের স্ট্রাইপ মেঘলা দিনগুলোর জন্য উপযোগী। ছাতা হাতে হাঁটার ঝক্কি এড়াতে রেইনকোট বেছে নিন। সেখানেও পাবেন নানান রঙের অপশন।

বর্ষায় সাধারণ চপ্পল বা জুতা মোটেও উপযোগী নয়। এই সময় রাবারের জুতাই সবচাইতে উপযোগী। কিছুটা উঁচু রাবারের স্যান্ডেল পরলেও রাস্তার পানি থেকে পা রক্ষা করা সম্ভব। তবে সব থেকে ভালো হলো রাবারের জুতা। এতে পা পানি থেকে বাঁচে। সেক্ষেত্রে রঙিন জুতা বেছে নিন দেখতে ভালো লাগবে।

এই মৌসুমে ভারি ব্যাগের বদলে কাজ চালানোর মতো ছোট বা মাঝারি আকারের ব্যাগ বেছে নিতে পারেন। রঙিন বা প্রিন্টের ব্যাগ আপনার সম্পূর্ন আইটলুকে ভিন্নতা এনে দিবে। আর পোশাকে ভিন্নতা আনতে রঙিন স্কার্ফ ব্যবহার করুন। এই বৃষ্টি এই রোদের খেলায় নিজেকে বাঁচাতে স্কার্ফ খুব উপকারি।  

বর্ষার গুমোট আবহাওয়ায় মেঘলা অনুভূতিগুলোকে জাগিয়ে তুলতে গোলাপ বা ল্যাভেন্ডার সুগন্ধি বেশ কার্যকর। এ সময় মেকআপ বাছাইয়ে সচেতন হন। যেমন মাস্কারা, কাজল বা লাইনার বাছাইয়ের সময় অবশ্যই ওয়াটারপ্রুফ বেছে নিতে হবে। বর্ষাতেও দীর্ঘ সময় ঘরের বাইরে থাকার কারণে ঠোঁট আদ্রতা হারাতে পারে। তাই নিয়ম করে কয়েক ঘণ্টা পরপর লিপবাম লাগিয়ে নিতে পারেন। 

মৌসুমী হাওয়ার মৌসুমে ত্বক তেলতেলে করে ফেলতে পারে এমন প্রসাধনী এড়িয়ে চলুন। ভারি ফাউন্ডেশন বাদ দিয়ে বিবি বা সিসি ক্রিম লাগিয়ে এর উপর কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন, মুখ থাকবে একদম ফ্রেশ। এই আবহাওয়ায় চুল নিস্তেজ হয়ে যায়। এই মৌসুমে মাথার ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা হয় বেশি। আবার প্রতিদিন শ্যাম্পু করাও সম্ভব হয়না। কারণ চুল শুকানো বেশ ঝামেলা। এক্ষেত্রে ড্রাই শ্যাম্পু বেশ সুবিধাজনক।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন