চুল ঘন কালো সুন্দর করার উপায়  

চুল ঘন কালো সুন্দর করার উপায়  
ছবি: মোমেন্টস্  

চুল নিয়ে চুলচেরা বিশ্লেষণ সবাই করতে শুরু করেন যখন চুল পড়তে শুরু করে বা চুলের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়। প্রযোজনীয় পরিচর্চা না করার ফলে চুল হয়ে পরে প্রাণহীন ও রুক্ষ। তাই নিয়মিত যত্ন নিতে হবে চুলের। সেক্ষেত্রে তেল হচ্ছে চুলের জন্য ভীষণ জরুরি। সপ্তাহে অন্তত দুইবার চুলে তেল দেওয়া দরকার। নারকেল তেল, অলিভ অয়েল তো আছেই, পাশাপাশি আরো ৫টি তেল ব্যবহার করতে পারেন চুলের স্বাভাবিক বৃদ্ধির জন্য। চুল ঘন কালো সুন্দর কারার উপায় চলুন জেনে নেওয়া যাক-

অনিয়ন অয়েল: অনিয়ন অয়েল বা পেঁয়াজের তেল নিয়মিত ব্যবহার করলে চুল পড়া শুধু বন্ধই হবেনা, চুল হবে নরম ও মসৃণ। রাতে ঘুমানোর আগে অনিয়ন অয়েল, নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রোজমেরি এসেনশিয়াল অয়েল: চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে দিতে এই তেল ভীষণ কার্যকরী। এই তেলের প্রভাবে চুল বাড়ে দ্রুত। অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। ১০মিনিট পর ধুয়ে ফেলুন।

মেথি অয়েল: মেথি অয়েল চুল ঝলমলে করতে ভীষণ কার্যকর। কয়েক ধরণের তেলের সঙ্গে এই তেল মিশিয়ে সামান্য গরম করে চুলে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

ক্যাস্টর অয়েল: চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুল ঘন করতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। সপ্তাহে অন্তত একবার নারকেল তেল ও অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে দিন। ঘণ্টা খানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হেব।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল: চুল পড়া বন্ধ করতে ও চুলের বৃদ্ধি বাড়াতে এই তেলের জুড়ি নেই। রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সাথে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। চমৎকার সুগন্ধে মন ভালো হয়ে উঠবে। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x