করোনাকালে কম্পিউটারে টানা কাজে ঘাড়ে-পিঠে ব্যথায় কী করবেন

করোনাকালে কম্পিউটারে টানা কাজে ঘাড়ে-পিঠে ব্যথায় কী করবেন
ছবি: লাইফ ক্লিক

অতিমারির সময়টাতে বাড়ি থেকে ডেস্কটপ বা ল্যাপটপে অফিসের কাজ বা অনলাইনে আউট সোর্সিংয়ে দীর্ঘ সময় কম্পিউটারে একটানা কাজ করতে হচ্ছে। এতে ঘাড়ে, পিঠে এবং কোমড়ে ব্যথা হয়ে যাচ্ছে। অব্যাহত কাজের চাপে দিনকে দিন বাড়ছে এই ব্যথা।

একদিকে কাজ অন্যদিকে ব্যথা-দুই মিলে শারীরিক-মানসিক অনিশ্চিত এক ক্লান্তি ভর করে আছে। কিন্তু অর্থনৈতিক প্রয়োজনে কাজ তো করতে হবে, সেজন্য শরীরকে সচল রাখাটাও প্রয়োজন। কাজের ফাঁক ফাঁকে ৩টি ব্যায়াম করে নিলে এই সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজে।

স্কোয়াট: প্রথমে সোজা হয়ে দাঁড়াতে হবে। দুই পা দুই পাশে ফাঁকা করে রেখে হাত অনুভূমিক ভাবে সামনে রাখতে হবে। তার পরে শিরদাঁড়া সোজা রেখে অর্ধেক বসুন। আবার উঠুন। এই ভাবে ১৫ বার করে ৩টি সেট করুন। স্কোয়াটে একই সঙ্গে পিঠ ও কোমরের ভালো ব্যায়াম হয়। কাজেই এক টানা বসার ফলে পিঠে ও কোমরে যে টান ধরে, এই ব্যায়াম করলে তা থেকে মুক্তি মিলবে।

প্ল্যাঙ্ক: পিঠ ভালো রাখার জন্য সবচেয়ে উপকারী ব্যায়াম প্ল্যাঙ্ক। মেঝেতে প্রথমে উপুড় হয়ে শুয়ে থাকুন। তার পরে হাতের কনুই ও পায়ের আঙুলের উপর সারা শরীরের ভর দিয়ে শরীরটা তুলে ধরুন। এই ভাবে ধরে রাখুন। ৫ মিনিট করে ৩ সেট করুন। এতে ঘাড়ে, পিঠে ও কোমরের ব্যথা কম হবে। মেরুদন্ডও শক্তিশালী হয় এই ব্যায়ামে।

নিলিং এক্সটেনশন : প্রথমে হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে থাকুন। তারপর বাঁ পা পিছনে সোজা করে তুলুন এবং ডান হাত সোজা করে সামনের দিকে তুলে রাখুন। মাথা সোজা করে তাকান। এই ভঙ্গি কিছুক্ষণ ধরে রাখার পর পা ও হাত নামিয়ে নিন। এরপর আবার একই ভাবে ডান পা তুলুন আর বাঁ হাত সোজা করে সামনের দিকে রাখুন। কিছুক্ষণ ধরে রেখে নামিয়ে নিন। কোমর, ঘাড় ও পিঠের জন্য এই ব্যায়াম করতে পারেন।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x