বয়ঃসন্ধিকালে ত্বকের যত্ন

বয়ঃসন্ধিকালে ত্বকের যত্ন
মডেল: মৌসুম। ছবি: ফারহান ফয়সাল 

সব বয়সের একটা সৌন্দর্য আছে। কৈশোরের সৌন্দর্য আর কোনো বয়সের সাথে তুলনা করা সম্ভব না। কারণ, কিশোরী বয়সের ত্বক এমনিতেই সুন্দর, মসৃণ ও আকর্ষণীয় আভায় আলোকিত থাকে। এ বয়সটাতে প্রয়োজন শুধু নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। তবে, অযথা রাতজাগা, ফাস্টফুড খাওয়ার অভ্যাস, পুষ্টিকর খাবার এড়িয়ে চলা এসব কারণে ত্বক হয়ে পরতে পারে প্রাণহীন। আর এ বিষয়ে ব্রণের সমস্যা তো সবারই কমবেশি জানা। তাই ত্বকের প্রয়োজনীয় যত্ন নিলে কিশোরীকালের সৌন্দর্য ধরে রাখা যাবে অনেকদিন।

বয়ঃসন্ধিকালে মেয়েদের বড় একটি শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়। এ সময়টাতে শুধু শারীরিক নয়, মানসিক পরিবর্তন হতে শুরু করে। এ কারণে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। যেমন ব্রণ ওঠা, যখনতখন ত্বক তৈলাক্ত হয়ে যাওয়া। এই বয়সী মেয়েরা দিনের অনেকটা সময় স্কুল বা কলেজে থাকতে হতো। কিন্তু লকডাউনে দীর্ঘদিন থেকে বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠান। তারপরেও বিভিন্ন প্রয়োজনে বাইরে গেলে পথের ধুলাবালি, বৃষ্টির পানি এসে ত্বকে পড়ে। আবার রোদে ঘেমে যায়। সেই ঘাম শুকিয়ে ত্বকের ওপর চিটচিটে প্রলেপ পড়ার কারণে লোপকপ বন্ধ হয়ে যায়।

মূলত এটা থেকেই ত্বকের সমস্যা শুরু হয়। এ জন্য বাসায় ফিরে ভালো কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। পাশপাশি কয়েকবার চোখে-মুখে পানির ঝাপটা দিতে হবে। একই সঙ্গে হাত-পা ভালো করে সাবান দিয়ে ধুতে হবে। ত্বক যদি ভালোমতো পরিষ্কার করা না হয়, তাহলে কোভিড সংক্রমণ তো হতেই পারে, তার সাথে যোগ দিবে নানা রকম চর্মরোগ।

যাদের ত্বক তৈলাক্ত, তাদের ভারী কোনো ময়েশ্চারাইজার ব্যবহার না করাই ভালো। ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখার জন্য হালকা ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। দিনের বেলা তো বটেই, রাতেও ঘুমাতে যাওয়ার আগে ভালো করে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। বাইরে যাওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করতে হবে। আর সঙ্গী করতে হবে ছাতাকে।

কিশোরী বয়সে ত্বকের যত্নে রাসায়নিক উপাদানযুক্ত প্রসাধনী কম ব্যবহার করাই উত্তম। ঘরে তৈরি ফেসওয়াশ, স্ক্র্যাবার দিয়ে সপ্তাহে একবার হাত-মুখ পরিষ্কার করা উচিত। সপ্তাহে একদিন কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে হাত-পা ডুবিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর নরম ব্রাশ দিয়ে মৃদুভাবে ঘষে হাত ও পায়ের মরা চামড়া তুলে ফেলতে হবে। এরপর শুকনো তোয়ালে বা গামছা দিয়ে ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x