উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কী খাবেন-কী খাবেন না 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কী খাবেন-কী খাবেন না 
ছবি: শেহতাজ শরীফ ও লাইফ ক্লিক  

উচ্চ রক্তচাপ এমন এক রোগ যা সহজে ধরা পড়ে না। এ জন্যই হয়তো হাই ব্লাডপ্রেশার বা উচ্চ রক্তচাপকে বলা হয় ‘নীরব ঘাতক’। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে প্রতিনিয়তই নানা রকম ওষুধ খেতে হয়। কিন্তু ওষুধই একমাত্র এর সমাধান নয়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের সবচেয়ে ভালো উপায় হলো জীবনযাত্রা বা লাইফস্টাইল পরিবর্তন করা।

হয়তো সেজন্যই বলা হয় স্বাস্থ্যকর জীবনযাত্রাই পারে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে। নিয়মিত ব্যায়াম করা এবং প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমের পাশাপাশি অকারণ উদ্বেগ কমাতে পারলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। এই ভাবে স্বাস্থ্যকর জীবনযাত্রার পাশাপাশি যদি খাবারের তালিকায় কিছু জিনিস যোগ-বিয়োগ করেন তাহলে কিন্তু ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে রাখা যাবে উচ্চ রক্তচাপ।

কী কী খাবেন

১.উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে প্রতিদিন সকালে খালি পেটে রসুন খেতে পারেন। রসুনে রয়েছে অ্যালিসিন নামে এক ধরনের পদার্থ, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া প্রতি বেলায় খাবারের সঙ্গে রাখুন পেঁয়াজ। এতে রয়েছে কোয়েরসেটিন ফ্লেভনয়েড, যা রক্ত চলাচল স্বাভাবিক করতে সহায়তা করে।

২.নিয়মিত পালং শাক খান। পালং শাকে রয়েছে ম্যাঙ্গানিজ, ফসফরাস, আয়রনের মতো পুষ্টি উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। শীতকালে বিট খেতে পারেন। বিট উচ্চ রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী। মৌসুমী এই সবজিটিতে প্রচুর পরিমাণে নাইট্রেট রয়েছে, যার কারণে শরীরে রক্ত চলাচল স্বাভাবিক হয়।

৩.প্রচুর সবুজ শাকসবজি তো খাবেনই, তার পাশাপাশি মুরগির মাংস ও মাছও খেতে হবে। এছাড়া শরীরের পানির ঘাটতি যাতে কম না হয়, সে জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

কী কী খাবেন না

১.উচ্চ রক্তচাপের রোগীরা অতিরিক্ত লবণ একেবারেই খাবেন না। এমনকি ‘প্রসেসড ফুড’ খাওয়া থেকেও বিরত থাকুন।

২. খেতে ভালো লাগলেও সস, চিপস, রোল বা স্যান্ডউইচ যতোটা না খাওয়া যায়, ততোই ভালো।

৩.এই রোগে অতিরিক্ত পরিমাণ চিনি দেওয়া খাবার যেমন- কেক বা মিষ্টি খাবার খাওয়া উচিত না।

৪.তেল, ঘি, মাখন ও রেডমিট বা গরুর মাংস একেবারেই খাওয়া যাবে না।

৪.ধূমপান, অ্যালকোহল কিংবা কোমল পানীয় খাওয়ার অভ্যেস থাকলে, তা এখনই বন্ধ করুন।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x