শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যে ৫ উপায়ে সন্তানের ভবিষ্যৎ আর্থিকভাবে সুরক্ষিত করতে পারেন

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৬:৪২

করোনা ভাইরাসের মহামারি বিশ্বব্যাপী মানুষের আর্থিক পরিকল্পনা হুমকির মুখে ফেলেছে, যা এখন আর কোনো গোপন বিষয় নয়। এই অনিশ্চয়তা কখন শেষ হবে এবং স্বাভাবিকতা কখন ফিরে আসবে তারও কোনো সুস্পষ্ট উত্তর নেই। এই পরিস্থিতিতে সবার মনেই একটি চিন্তা, কীভাবে তাদের ও তাদের সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করা যায়। বেশিরভাগ বিশেষজ্ঞ ও আর্থিক পরিকল্পনাকারীরা একটি বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করার পরামর্শ দিয়েছেন। সেইসঙ্গে শিক্ষাখাতে খরচের মতো চাহিদাগুলোর জন্য একটি ভালো পরিমাণ টাকা জমা নিশ্চিত করতে দ্রুত বিনিয়োগ শুরু করার কথাও বলছেন তারা।

No description available.

সন্তানের ভালো শিক্ষা, সুস্থ ও সুরক্ষিত ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য কী কী উপায় বেছে নিতে হবে সে সম্পর্কে প্রত্যেক মা-বাবাদের পরিষ্কার ধারনা থাকা উচিত। সে মোতাবেক বিনিয়োগের উপায় বেছে নেওয়া উচিত।

শেয়ারবাজার
তুলনামূলকভাবে দীর্ঘমেয়াদী বিনিয়োগের একটি উপায় হতে পারে শেয়ারবাজার। কখনও কখনও অস্থির এবং ঝুঁকিপূর্ণ হিসাবে বিবেচিত হয়। কিন্তু তুলনামূলকভাবে রিটার্ন দিতে পারে বলে এটি একটি অন্যতম সেরা উপায়। এরপরেও, এক্ষেত্রে নতুন বিনিয়োগকারীদের তাদের ক্ষতি এড়াতে বাজার সম্পর্কে জ্ঞান আরও সমৃদ্ধ করা উচিত।

No description available.

ফিক্সড ডিপজিট
অর্থ সঞ্চয়ের জন্য এটি অন্যতম জনপ্রিয় উপায়। কারণ এই উপায়ে সুদের একটি পূর্বনির্ধারিত হারে গ্যারান্টিযুক্ত রিটার্ন দেয়। বাজারে অস্থিরতা থাকলেও, এক্ষেত্রে আপনার বিনিয়োগ থাকবে সুরক্ষিত। প্রায় সব বেসরকারী এবং সরকারী খাতের ব্যাংকগুলো একটি ফিক্সড ডিপজিট অ্যাকাউন্ট খোলার সুবিধা দিয়ে থাকে।

No description available.

চাইল্ড সেভিংস অ্যাকাউন্ট
এই অ্যাকাউন্টটি খোলার সর্বাধিক গুরুত্বপূর্ণ সুবিধাটি হলো, এটি আপনার শিশুকে কীভাবে অর্থ সঞ্চয় করতে হয় এবং কিভাবে আর্থিক পরিচালনা করতে হয় তা শেখায়। এছাড়া, এর মাধ্যমে বাবা-মা কেও তাদের ভবিষ্যৎ এর জন্য অর্থ সঞ্চয় করার সুবিধা দেয়। সাধারণত ১৮ বছরের কম বয়সী শিশুদের জন্য এই অ্যাকাউন্টগুলি খোলা যায়। ১০ বছর বয়সে অ্যাকাউন্টধারীরা যখন ডেবিট কার্ড পান তখন আপনার নিয়মিত লেনদেনগুলি পর্যবেক্ষণ করা দরকার।

No description available.

জীবনবীমা
আপনার নিজের জন্য একটি জীবন বীমা পলিসি কেনা হলে আপনার সন্তানসহ আপনি ও আপনার পরিবারকে সবচেয়ে মৌলিক নিরাপত্তা প্রদান করতে পারেন। আপনার অকাল মৃত্যুতে আপনার পরিবারের সদস্যদের আপনার অনুপস্থিতিতে ব্যয় (শিক্ষা ফি) মেটানোর জন্য আর্থিক সুরক্ষা থাকে এই পলিসিটিতে।

মিউচুয়াল ফান্ড বা এসআইপি
মিউচুয়াল ফান্ড প্রকল্পে বিনিয়োগ করে বা স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এসআইপি) অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আপনি একটি ভালো পরিমাণের জমা করতে পারেন। বিনিয়োগকারীদের অর্থের স্বল্পতার কথা বিবেচনা করে  নূন্যতম বিনিয়োগের সাথে একটি এসআইপি শুরু করা যায়। ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের থেকেও এটিতে রিটার্ন ভালো পাওয়া যায়।

ইত্তেফাক/আইডি/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন