দীর্ঘ সময় ধরে মাস্ক পরে ত্বকের ক্ষতি, রইল সমাধান

দীর্ঘ সময় ধরে মাস্ক পরে ত্বকের ক্ষতি, রইল সমাধান
ছবি: শেহতাজ শরীফ ও মোমেন্টস্

সারা বিশ্ব জুড়ে করোনার সংক্রমণ রুখতে মাস্ক পরা বাধ্যতামূলক। বাইরে বেরলেই পরতে হচ্ছে মাস্ক। কিন্তু দীর্ঘ সময় ধরে মাস্ক পরে থাকার ফলে ত্বকের ক্ষতি হচ্ছে।

ঠিকভাবে মাস্ক পরলে তা নাক আর মুখের উপর চেপে বসে, ফলে বাতাস ঠিকমতো খেলে না। কাজেই ওই অংশের তাপমাত্রা আর আর্দ্রতা খুব বেড়ে যায়। মাস্ক পরলে কিছুক্ষণ পর থেকেই মুখ গরম আর ভেজা ভেজা লাগতে শুরু করে। গরম আর ঘাম একসঙ্গে ত্বকে বিক্রিয়া করে, যার ফলে ব্রণ, ত্বকের রঙে তফাত, ট্রমা লাইনের মতো সমস্যা দেখা দেয়।

মাস্ক ব্যবহারের ফলে অনেকের ত্বকে দেখা দিচ্ছে মাস্কের চাপের চিহ্ন, অ্যালার্জি, ফুসকুড়ি, ব্রেকআউটস এবং ছত্রাক সংক্রমণের মতন সমস্যাও। কিন্তু সারাক্ষণ মাস্ক পরলে ত্বকের ক্ষতি হতে পারে। বলছেন ত্বকের বিশেষজ্ঞরা।

দীর্ঘক্ষণ মাস্ক পরলে নাকের চারপাশে দেখা দিতে শুরু করে ব্রণর উপস্থিতি। মুখ ফ্যাকাশে হয়ে ওঠে। ছাল ওঠে কখনও। কিন্তু এই সমস্ত সমস্যার সমাধানও রয়েছে। মাত্র কয়েকটা জিনিস মাথায় রাখলেই এই সমস্যার সমাধান সম্ভব।

  • বাইরে থেকে ফিরে মুখ অয়েল-ফ্রি ফেসওয়াশ দিয়ে ধুয়ে হালকা ময়শ্চারাইজার লাগান। মাইল্ড বা হার্বাল ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন রোজ। ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন ত্বক। তারপর ব্যবহার করুন ময়েশ্চারাইজার। রুক্ষতা থেকে বাঁচবে আপনার ত্বক।
  • সিল্ক, ডেনিম এবং সিন্থেটিক কাপড়ের মাস্ক এড়িয়ে চলবেন। ব্যবহার করতে পারেন সুতির কাপড়ের মাস্ক। চাইলে বাড়িতেও মাস্ক তৈরি করে নিতে পারেন।বাইরে যাওয়ার সময় ব্যাগে ওয়েট টিস্যু রাখুন। মুখ ঘেমে গেলে টিস্যু দিয়ে মুছে নিন।
  • কখনই ফিটিংস মাস্ক পরবেন না। এমন মাস্ক পরা উচিত যাতে সঠিকভাবে শ্বাস নিতে পারেন।

  • দীর্ঘক্ষণ মাস্ক পরলে ঠোঁটেরও ক্ষতি। হাওয়াবাতাস প্রবেশ করতে পারে না বলে রুক্ষতা বাড়ে ঠোঁটেও। তাই মাস্ক পরার আগে ঠোঁচে লাগান পেট্রোলিয়াম জেলি।
  • প্রতিদিন মাস্ক পালটান। সুতির কাপড়ের মাস্ক ব্যবহার করলে দুটো থেকে তিনটে কিনে রাখুন। যাতে বদলে বদলে ব্যবহার করতে পারেন। আর সুতির মাস্ক সাবান পানিতে ভালো ভাবে ধুয়ে শুকিয়ে নিয়ে ব্যবহার করবেন। বেশিক্ষণ পরার প্রয়োজন হলে একাধিক মাস্ক ব্যবহার করতে পারেন।
  • মাস্ক পরলে কখনওই মেকআপ করবেন না। মেকআপে এমনিতেই লোমকূপ বন্ধ হয়ে যায়। হাওয়া প্রবেশ করতে পারে না। ব্রণর সমস্যা শুরু হয় তখন। তার উপর যদি মাস্ক পরতে হয়, আরও ক্ষতি। তাই মাস্ক পরলে মেকআপ এড়িয়ে চলাই ভালো।

  • বেরনোর আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। মাস্ক পড়ছেন বলে যে সানস্ক্রিন ব্যবহার করবেন না। তা একদমই নয়। আগের মতন সমস্ত স্কিন কেয়ার করা জরুরী। ভাল মানের ক্লিনজার এবং টোনার ব্যবহার করুন।
  • যাদের ত্বক সেনসিটিভ, মাস্ক পরলে তাঁদের ত্বক লাল হয়ে যাওয়ার বা র‍্যাশ বেরোনোর আশঙ্কা থেকেই যায়। অনেক সময় জায়গাটা চুলকোয়, আঁশের মতো চামড়া উঠতে থাকে। মাস্কের মেটেরিয়ালের সঙ্গে ত্বকের বিক্রিয়ায় এমন হয়ে থাকে। বাড়ি ফিরেই মাস্ক খুলে ফেলুন। ঠান্ডা জলে ধুয়ে নিন জায়গাটা। তারপর অ্যালো ভেরা জেল লাগিয়ে নিলে ধীরে ধীরে লালচেভাব কেটে যাবে।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x