কোন কোন সমস্যায় বুঝবেন চশমা বদলাতে হবে  

কোন কোন সমস্যায় বুঝবেন চশমা বদলাতে হবে  
ছবি: শেহতাজ শরীফ ও লাইফ ক্লিক 

যারা চশমা ব্যবহার করেন তাদের কাছে এটি যে কতো গুরুত্বপূর্ণ তা বলে শেষ করা যাবে না। সাধারণত একটি চশমা না ভেঙ্গে যাওয়া পর্যন্ত ব্যবহার করা হয়। কিন্তু অনেক সময় চোখের পাওয়ার খুব অল্প পরিমাণে বদলায় কিংবা চোখে বয়সের সঙ্গে সঙ্গে নানান ধরনের ছোটখাটো বদল আসে। সেগুলো সহজে অনুভব করা যায় না। তবে দিনের পর দিন সমস্যাগুলো এড়িয়ে গেলে চোখের ক্ষতি হয়। জেনে নিন কোন কোন লক্ষণ দেখলে বুঝতে পারবেন চশমা বদলানোর সময় হয়েছে।

মাথা যন্ত্রণা

মাঝে মাঝে মাথাব্যথা আর নিয়মিত মাথা যন্ত্রণা কিন্তু এক নয়। যাদের প্রায়ই মাথাব্যথা হয় তাদের বিষয়টি অবহেলা করা উচিত নয়। ঘন ঘন মাথাব্যথার অন্যতম কারণ হতে পারে চোখের পাওয়ার বদলালে। এমন পরিস্থিতিতে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। নতুন করে চোখের পাওয়ার মাপিয়ে দেখুন। প্রয়োজনে চশমা বদলান।

ঝাপসা দৃষ্টি

অনেক সময় চোখের সমস্যায় দৃষ্টি ঝাপসা হয়ে যায়। যদিও চশমা চোখেই আছে। কিন্তু মাঝে মাঝেই দৃষ্টি ঝাপসা হলে ঘটতে পারে বিপত্তি। এমন অবস্থায় চশমা বদলাতে চিকিৎসকের পরামর্শ নিন।

ক্লান্ত চোখ

ঘুম থেকে ওঠে কোনো কিছুর দিকে তাকাতে পারছেন না, অনেকের এই সমস্যাটি হয়। আবার বই পড়তে গেলে দৃষ্টি ঝাপসা ঠেকে। এমন হলে চশমার পাওয়ার বদলাতে পারেন। দরকার হলে নতুন চশমা নিন।

ডাবল ভিশন

সব সময় একটিকে দুইটি দেখলে খুব মুশকিল। দুর্ঘটনা ঘটতে পারে। এটা যাদের হয়, তারা যখন একদিক থেকে অন্যদিকে চোখ ঘোরান তখন কোনো বস্তুকে দুটি করে দেখেন। এই সমস্যা কেটে যেতে পারে চশমা বদলালে। চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে দ্রুত চশমার পাওয়ার বদলে নিন।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x