ঘরের কোণে একখণ্ড সবুজ 

ঘরের কোণে একখণ্ড সবুজ 
ছবি: শেহতাজ শরীফ ও লাইফ ক্লিক  

শহুরে জীবনের ভিড়, কোলাহল থেকে বের হয়ে সবাই চায় প্রকৃতির মধ্যে হারিয়ে যেতে। কিন্তু কর্মব্যস্ত যান্ত্রিক জীবনে সেই সুযোগ খুব একটা আসে না। তাই ঘরের মধ্যে গাছ রেখে বা বারান্দায় গাছ লাগিয়ে পেতে পারেন প্রকৃতির ছোঁয়া।

গৃহসজ্জায় রকমারি আসবাবের সাথে গাছপালা থাকলে স্পেস ডিজাইনে নতুনত্ব আনা যায়। যদি আপনার এমন একটি ঘর থাকে যেখানে খুব কম সবুজ এবং খুব বেশি খালি জায়গা রয়েছে তাহলে একটি ফ্লোর প্ল্যান্ট হতে পারে সঠিক সমাধান।

আপনার ঘরে যদি খালি কোণ থাকে, তখন এটিকে অপ্রয়োজনীয় আসবাবপত্র দিয়ে পূরণ করা ঠিক হবে না। গাছ রাখতে পারেন। এতে সতেজতার স্পর্শ পাবে কক্ষটি। তবে গাছটি কোথায় রাখবেন তা নির্ধারণ করার সময় নিশ্চিত হয়ে নেবেন সেখানে পর্যাপ্ত আলো-বাতাস আসে কিনা।

আপনি যখন আপনার গৃহসজ্জার পরিকল্পনায় যোগ করার জন্য গাছ খুঁজছেন, তখন সব সময় মনে রাখা ভালো যে সবুজই আপনার জন্য একমাত্র রঙ নয়। সবুজ গাছে স্বাস্থ্য এবং অ্যারোমাথেরাপির সব উপকারিতা রয়েছে। এক্ষেত্রে অর্কিড হতে পারে উত্তম নির্বাচন। অর্কিড উজ্জ্বল ও আকর্ষণীয় রঙের হওয়ায় ইন্টেরিয়র ডিজাইনারদের প্রথম পছন্দ এটি। আপনি এগুলোকে রুমের সেটিংয়ে যেখানেই রাখুন না কেন, রুমকে উজ্জ্বল করবে এবং দৃষ্টি নন্দন দেখাবে। সঠিক যত্নে অর্কিড বাঁচেও অনেক দিন।

কর্মব্যস্ততায় অনেকের ক্ষেত্রে গাছের যত্ন নেওয়া কঠিন হতে পারে। তাছাড়াও গাছের ধরণ, আপনি যে পরিবেশে বাস করেন, তার উপর নির্ভর করে কিছু গাছ বাঁচিয়ে রাখা কঠিন হতে পারে। সেক্ষেত্রে বাড়ির জন্য একটি ক্যাকটাস নির্বাচন করতে পারেন। এই গাছগুলোর সুবিধা হলো অল্প পানি এবং সূর্যালোকেও বেঁচে থাকে। এবং খুব কম রক্ষণাবেক্ষণ ও যত্নেও গাছ থাকে সুস্থ ও সবল। এসব গাছ থাকলে ঘর হয়ে ওঠে নান্দনিক।

বাড়ির বিভিন্ন স্থানে গাছ লাগানোর অনেক মজার এবং সৃজনশীল উপায় রয়েছে। এর মধ্যে দুর্দান্ত একটি আইডিয়া হলো রান্নাঘরে একটি ঝুলন্ত ভেষজ গাছ রাখা। ছোট প্ল্যান্টের ব্যবহার করে আপনার রান্নাঘরে বিভিন্ন রকমের তাজা শাকসবজি রাখা সম্ভব। যা কেবল সৌন্দর্য বাড়াবে তা না, সেগুলো আপনার রান্নায়ও যোগ করবে নতুন সতেজতা। আপনি কিছু সহজ কিন্তু আকর্ষণীয় প্যাটার্ন তৈরি করতে পারেন। যা শুধু আপনার রান্নার সহায়ক হিসেবে নয়, দেয়াল শিল্প হিসেবেও নতুন মাত্রা এনে দেবে।

শহরে স্থান স্বল্পতার কারনে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান ও গৃহসজ্জায় গাছের ব্যবহার। বাড়ির অভ্যন্তরীণ সাজসজ্জায় গাছ লাগানোর অনেক সুবিধা রয়েছে। গাছের রয়েছে একটি শান্ত প্রভাব, যা চাপমুক্ত পরিবেশে অবদান রাখে। নান্দনিকতার সাথে বাড়িতে গাছপালা বাতাসের বিষাক্ততা কমায় এবং বাতাসের গুণমান বৃদ্ধি করে।

ইত্তেফাক/আইডি/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x