বর্ষায় চুল তেলতেলে হয়ে গেলে যা করবেন  

বর্ষায় চুল তেলতেলে হয়ে গেলে যা করবেন  
মডেল: শবনম ফারিয়, সারিকা, ঈশানা, কবিতা। ছবি: ফারহান ফয়সাল

বৃষ্টির দিনগুলোতে শ্যাম্পু করে দিন না গড়াতেই চুল আবার তেলেতেলে হয়ে যাওয়ার সমস্যায় অনেকেই সম্মুখীন হচ্ছেন। চুলে চিরুনি ছোঁয়ালেই গুচ্ছ গুচ্ছ চুল ঝরেও পড়ছে। এছাড়া প্রতিদিন শ্যাম্পু করাটাও বেশ ঝামেলা। তাই চুলের নিয়মিত যত্ন নিতে হবে। এতে করে চুল ও তালুর তেলতেলে অবস্থা ক্রমশ কমতে থাকবে। জেনে নিন কীভাবে বর্ষায় চুলের যত্ন নিবেন।

  • অনেকে মনে করেন চুল আরো তেলতেলে হয়ে যাবে, সে কারণে চুলে তেলই দেওয়া যাবে না। কিন্তু তেল না ব্যবহার করা কোনো সমাধান নয়। বরং এমন তেলতেলে তালুর সমস্যা থাকলে নিয়মিত ব্যবহার করতে হবে নারকেল তেল। সপ্তাহে অন্তত ২দিন মাথায় তেল দেওয়ার চেষ্টা করুন। চুলের যত্ন নিতে এই উপায়টি একেবারে প্রাচীন। এতে চুলের গোড়া যেমন মজবুত হবে, তেমনি চুলের উজ্জ্বলতাও বাড়বে।

  • অনেকেই বলে থাকেন যাদের চুল ও ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা থাকে, তাদের কন্ডিশনার প্রয়োজন হয় না। সে কথা ঠিক নয়। কন্ডিশনার কিছু প্রয়োজনীয় পুষ্টি জোগায়, যা সব ধরনের চুলেরই প্রয়োজন।

  • নারকেল তেল ও কন্ডিশনার ব্যবহারের পাশাপাশি আর একটি কাজ করা জরুরি। তা হল অ্যাপেল সাইডার ভিনিগার দিয়ে চুলের পরিচর্যা। এক কাপ পানিতে এক চামচ ভিনিগার মিশিয়ে নিন। তারপরে তা মাথার তালুতে ভালো ভাবে ম্যাসাজ করুন। ভালো উপকার পাবেন।

  • অ্যালোভেরা যেমন ত্বকের জন্য কার্যকরী তেমনি চুলের জন্যও ভীষণ উপকারি। অ্যালোভেরার মধ্যে থাকে ভিটামিন-ই। যা স্কাল্পের পরিচর্চার জন্য আদর্শ। এছাড়া তেলের সঙ্গে মেহেদি মিশিয়ে তা মাথায় লাগালে চুলের জন্য উপকার পাওয়া যায়। তবে মেহেদি ব্যবহার করার সময় অবশ্যই একটা বিষয় লক্ষ্য রাখবেন, ৩০ মিনিটের বেশি কখনই মেহেদি মাথায় রেখে দেওয়া উচিত নয়।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x