শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রতিদিন পানির সঙ্গে কি প্লাস্টিক খাচ্ছেন 

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ১৬:৪৩

প্লাস্টিক যে শরীরের ক্ষতি করে সে কথা কমবেশি সবারই জানা। এমনটা জানার পরেও একবার ভেবে দেখুন কেউ প্লাস্টিক খাচ্ছে, তাও আবার খুব স্বাভাবিকভাবে। অবাক করার মতো বিষয়টি দিনের পর দিন হরহামেশাই করে যাচ্ছি আমরা। পানির সাথে পান করছি প্লাস্টিক! 

সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা গেছে যে, প্রতি সপ্তাহে অধিকাংশ মানুষ কিছুটা করে প্লাস্টিক খেয়ে ফেলেন। তার মধ্যে সবচেয়ে বেশি হয়ে থাকে পানি পানের মাধ্যমে। প্লাস্টিকের পানির বোতল, পানির জগ আমরা সচরাচর ব্যবহার করে থাকি। সেগুলো থেকে পানি পান করলে শরীরে পানির সাথে প্রবেশ করে প্লাস্টিক।  

স্বাস্থ্যঝুঁকির এই বিষয়টি সবাই করে যাচ্ছেন অজান্তেই। যারা নিয়মিত বোতলে থাকা পানি পান করেন, তাদের শরীরে প্লাস্টিকও চলে যায়। যদিও এই ক্ষতিকর প্লাস্টিকের অনেকটাই শরীর থেকে বেরও করে দেয়। কিন্তু তারপরেও থেকে যায় প্লাস্টিক। 

এতে হতে পারে নানান শারীরিক ক্ষতি। শ্বাসকষ্ট থেকে ক্যান্সারও হতে পারে। এমনকি পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যাত্বের সমস্যাও। তাই প্লাস্টিকের বোতল, জগ, প্লেট ব্যবহারের বিষয়ে সর্তকতা অবলম্বন করুন। যদিও এ বিষয়ে অতিরিক্ত আতঙ্কের কোনো প্রয়োজন নেই। স্রেফ সর্তক থাকুন। যতটুকু সম্ভব এড়িয়ে চলুন।  

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন