শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিট থাকার পাঁচ তরিকা

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৭

বর্তমান সময়ের সবচেয়ে কাঙ্ক্ষিত শব্দ 'ফিটনেস'। ইন্টারমিটেন্ট ফাস্টিং, কিটো ডায়েট, মিলিটারি ডায়েট, জিম কত শত নিয়মে জীবনকে বেঁধে ফেলে কাঙ্ক্ষিত গড়নের অপেক্ষায় রয়েছেন অনেকেই। তবুও সোনার হরিণের দেখা তো মিলছেই না বরং লাগাম ছেড়ে ওজন বেড়ে চলেছে। এবারে জেনে নিন নিজেকে ফিট করে তুলতে সহজ পাঁচ উপায়-

  • যেকোনো কাজ শুরু করার আগে অবশ্যই নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করা জরুরি। আপনি মানসিকভাবে বিষয়টি নিয়ে আগে একদম নিশ্চিত হয়ে নিন যে আপনি অবশ্যই ওজন কমাতে চান। এটি আপনার স্বাস্থ্যের জন্য ভীষণ জরুরি তাই সব অস্বাস্থ্যকর অভ্যাস আপনি বাদ দিচ্ছেন। তাহলেই আপনার জন্য এই ওয়েটলস জার্নি ৭০ ভাগ সহজ হয়ে যাবে। 
  • ঠিক এরপরই আপনি আপনার অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তা করা ছেড়ে দিন। অতিরিক্ত চিন্তা, বিষাদ, অবসাদ আপনার ওজন কমানোর পথে বাঁধা হয়ে দাঁড়ায়। বরং দুঃশ্চিতা বাদ দিয়ে স্বাস্থ্যকর জীবনযাপনের রুটিন তৈরি করে ফেলুন এবং সে অনুযায়ী ওয়েটলস জার্নি শুরু করুন। 
  • খাদ্য তালিকায় হঠাৎ করেই এত বেশি পরিবর্তন আনবেন না যাতে করে আপনি হতাশ হয়ে পড়েন এবং ফাঁকফোকরে খুঁজতে থাকেন চিটমিলের বাহানা। স্বাস্থ্যকর, সুস্বাদু এবং পুষ্টিকর খাদ্যতালিকা তৈরি করে নিন। প্রয়োজনে সাহায্য নিন পুষ্টিবিদ বা ডায়েটিশিয়ানের।
  • অফিস, এসাইনমেন্ট, পড়াশোনার চাপে দীর্ঘ সময় কম্পিউটার, ল্যাপটপের সামনে বসে থেকে থেকে শরীরে মেদ জমার প্রবণতা তৈরি হয়। তাই চেষ্টা করুন একটু হালকা ব্যায়াম, হাঁটাহাঁটির মাঝে থাকবার। প্রয়োজনে হেঁটে কর্মস্থলে যাওয়ার অভ্যাস করুন।
  • যদি আপনার শারীরিকভাবে কোনো অসুস্থতা কিংবা হরমোনের সমস্যা থেকে থাকে সেক্ষেত্রে ওয়েটলস জার্নিতে আপনার অতিসত্বর চিকিৎসকের সাহায্য নিতে হবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন