ঘন কালো চুল পেতে যা করবেন  

ঘন কালো চুল পেতে যা করবেন  
ছবি: ফারহান ফয়সাল

বাড়ি থেকে অফিস আর অফিস শেষে বাড়ি- নাগরিক জীবন যেন আটকে গেছে ছন্দহীন বিষন্ন এক বৃত্তে। পথের ধূলা, গাড়ির ধোঁয়া, যখনতখন বৃষ্টি, রোদের তাপ, ঘামে চুলের অবস্থা হয়ে যায় একেবারে নাজেহাল। রেশম কালো চুল পেতে রুক্ষ-শুষ্ক চুলে প্রাণ ফেরানো ভীষণ দরকার। এর জন্য যে খুব কষ্ট করতে হবে, তা কিন্তু নয়। ঘরোয়া কয়েকটা পদ্ধতি অনুসরণ করলেই পাবেন লম্বা, ঘন রেশম কালো চুল। জেনে নিন সেগুলো কী কী।

চায়ের লিকার

গোসল করার পর চায়ের লিকার দিয়ে সপ্তাহে একদিন চুল ধুয়ে নেবেন। ঠাণ্ডা চায়ের লিকার চুলকে নরম ও সতেজ রাখে।

লেবু

শ্যাম্পু করার পর লেবুর রস চুলের লাগাতে পারেন। তবে এরপর আর চুল ধোয়ার দরকার নেই। সাধারণত লেবুর রস ভালো কন্ডিশনারের কাজ করে। চুলকে কোমল রাখতেও সাহায্য করে লেবুর রস।

নিমপাতা

নিমপাতা বেটে ২০ থেকে ৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এতে স্ক্যাল্প পরিষ্কার হবে। তারপর তা ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্যাল্প পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে চুলের বৃদ্ধি হয় তাড়াতাড়ি। এছাড়াও নিমপাতা স্ক্যাল্প জীবাণুমুক্ত রাখতেও সাহায্য করে।

এছাড়াও চুলের জন্য পুষ্টিকর কিছু প্যাক ব্যবহার করতে পারেন। যার উপকরণগুলো খুব সহজেই পেয়ে যাবেন আপনার রান্নাঘরে।

  • ২ টা কলা, ২ চা চামচ বা বড় এক চামচ মধু, ২ চা চামচ অলিভ অয়েল এবং ১ চামচ টক দই একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এই প্যাক আপনার চুলকে সতেজ, উজ্জ্বল ও স্ট্রেইট করতে সাহায্য করবে।
  • ২ টেবিল চামচ আমলকির গুঁড়া, ১ চামচ ক্যাস্টর অয়েল ও একটা ডিম মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিন। চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

  • আমলকির মধ্যে থাকা ভিটামিন সি চুলের জন্য দারুণ উপকারী। আর চুলের নিচের অংশ ফেটে গেলে যত শীঘ্রই সম্ভব তা কেটে ফেলুন। তাতে চুলের সঠিক বৃদ্ধি হয়। আর এভাবে আপনার চুল হবে রেশম কালো এবং সবার মাঝে আপনি হয়ে উঠবেন মোহময়ী ও নজর কাড়া সুন্দরী।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x