বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ত্বক উজ্জ্বল করবে টক দই

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১

রোদের মধ্যে বেরালেই সান ট্যান থেকে শুরু করে মুখে ব্রণ, জ্বালা, রুক্ষতা, অতিরিক্ত তৈলাক্তভাব ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হতে হয়। গরমে স্বস্তি পেতে টক দই অনেকেই খেয়ে থাকেন। এই টক দই দিয়েই করা যেতে পারে রূপচর্চা। 

টক দইতে রয়েছে কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম এবং প্রোটিন। মুখে দই মাখলে আপনি খুব সহজেই উজ্জ্বল, মসৃণ ত্বক পেতে পারেন। দই ময়েশ্চারাইজারের কাজ করে এবং শুষ্ক ত্বকের জন্য এটি খুবই ভাল। এছাড়াও মুখের ব্রণ, রুক্ষতা, অতিরিক্ত তৈলাক্তভাব ইত্যাদি সমস্যা থেকেও রেহাই পেতে পারেন। রইলো দইয়ের কয়েকটি ফেস প্যাক-

4 Ways to Reap the Many Beauty Rewards of Greek Yogurt | Beautylish

টক দই ও পাতিলেবু

এক কাপ টক দইয়ের সঙ্গে এক টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে মুখে মাখতে পারেন। এটি খুব ভাল ক্লিনজারের কাজ করে। এছাড়াও আধ কাপ দইয়ে আধ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখ, কপাল ও গলায় লাগিয়ে নিন। ভাল করে ঘষে ২ থেকে ৩ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন আপনার ত্বক অনেক বেশি পরিষ্কার দেখাবে।

টক দই ও বেসন

দই ও বেসন মিশিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে ফেসপ্যাকের মতো লাগিয়ে নিন। এছাড়াও দইয়ের সঙ্গে হলুদ গুঁড়ো ও দু ফোঁটা সরিষার তেল মিশিয়েও মুখে লাগাতে পারেন। যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা খুব তাড়াতাড়ি উপকার পাবেন। আর আপনার ত্বক পরিষ্কার ও উজ্জ্বল দেখাবে।

Desi Cow Curd Manufacturer from Pune

টক দই, লেবুর রস ও চিনি
একটি পাত্র এক চামচ টক দই, এক চামচ লেবুর রস আর এক চামচ চিনি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটিকে মুখে ভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ করারপর কিছুক্ষন শুকনো হবার জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেল ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলতে হবে।

টক দই ও কফি

এক চামচ টক দইয়ের সাথে অল্প একটু কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রয়টিকে সারা মুখে ভালো ভাবে লাগিয়ে নিতে হবে। তারপর ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে শুকনো হবার জন্য। এরপরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

টক দই, নারকেল তেল, গ্লিসারিন ও ভিটামিন ই ক্যাপসুল

এক পাত্রে টক দই, একচামচ নারকেল তেল আর এক চামচ গ্লিসারিন ও ১টি ভিটামিন ই ক্যাপসুল নিন। এরপর সমস্ত উপকরণগুলোকে ভাল করে মিক্স করুন। মিশিয়ে নেওয়া হয়ে গেলে গোটা মুখে ম্যাসাজ করুন। এরপর খানিক্ষন অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

টক দই ও মধু

টক দইয়ের সাথে মধু দারুন কাজ করে মুখের উজ্জ্বলতা ফেরাতে। একটি পাত্রে এক চামচ টক দই আর এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর সেটা ভালো করে মুখে মেখে নিতে হবে। এরপ ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে ও তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

Yogurt Honey Lemon Mask To Rejuvenate Your Face – Mohelta World

টক দই ও হলুদ

গরমে ঘেমে ঘেমে অনেক সময় শরীরের কিছু অংশ যেমন কনুই, হাঁটু, ঘাড় এবং আন্ডার আর্ম কালো হয়ে যায়। এই সমস্ত স্থানে টক দইয়ের সাথে হলুদ মিশিয়ে সেই মিশ্রণটি কিছুক্ষন রাখুন। শুকিয়ে যাবার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলেই দেখবেন কালো দাগ অনেকটা গায়েব হয়ে যাবে।

তবে যদি আপনার দই বা দুধজাতীয় উপাদান, আলফা ও বিটা হাইড্রক্সাইড অ্যসিড থেকে এ্যালার্জী থাকে তবে দই মুখে না মাখাই ভাল। এছাড়াও যদি একবার দই মুখে ব্যবহার করার পর জ্বালা বা ব্যথা অনুভব করেন তবে দ্বিতীয় বার এটি প্রয়োগ করার আগে চিকিত্‍সকের পরামর্শ নিন।

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন