হলদেটে নখ আর নয়!

হলদেটে নখ আর নয়!
ছবি: আদিত্য শ্রীবাস্তব

সুন্দর ঝকঝকে পরিচ্ছন্ন নখ পেতে চান সকলেই। আবার নখকে আরো সুন্দরভাবে উপস্থাপন করতে বাহারি রং-এ রাঙিয়েও নেন অনেকে। ঠিক এখানেই বিপত্তিটা ঘটে। দীর্ঘদিন হাতে নেলপলিশ লাগানো থাকলে নখ স্বাভাবিক রং হারিয়ে হলদেটে হয়ে যায়। নখের এই হলদেটে ভাব দুর করা তখন ভীষণই কঠিন হয়ে দাঁড়ায়। এছাড়া নানা কারণে নখ হলদে হয়ে কপালে চিন্তার ভাজ পরে যায়। অথচ খুব সহজেই কিন্তু ঘরোয়া পরিচর্যায় আপনার নখের সৌন্দর্য ফিরিয়ে আনতে পারেন। চলুন জেনে নেই তিনটি ঘরোয়া উপাদান সম্পর্কে যা আপনার নখকে করে তুলবে সুন্দর, ঝকঝকে।

লেবু

চা থেকে শুরু করে মাংস ভাত বাঙালির পাতে এক টুকরো লেবু থাকবেই। রান্নাঘরে ঘরে থাকা এই বহুল পরিচিত উপাদানটি কিন্তু শুধু আপনার কাপড়ের জেদি দাগই তুলে না আপনার নখের হলদে দাগ তুলতেও জাদুকরী ভূমিকা রাখে। লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। লেবুর রসের সাথে বেসন মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি কয়েকদিন নখে ব্যবহার করলেই পাবেন সুন্দর উজ্জ্বল নখ।

বেকিং সোডা

উষ্ণ পানিতে বেকিং সোডা মিশিয়ে নখ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ক্রিম মেখে নিন। জেদি দাগ দুর করতে বেকিং সোডার যে জুড়ি নাই সেটা আমাদের সকলেরই জানা। এ পদ্ধতিতে আপনি পাবেন ঝকঝকে সুন্দর নখ।

টুথপেষ্ট

দাঁত যেমন নিয়মিত মাজেন ঠিক তেমনি মেজে নিন আপনার নখটাও। জেল ব্যতীত সাদা পেস্ট পুরনো টুথব্রাশে নিয়ে মেজে নিন নখ। কয়েকদিন ব্যবহারেই পাবেন সুন্দর উজ্জ্বল নখ।

তবে সুস্থ সুন্দর নখ থাকলে নখ এমনিতেই সুন্দর থাকবে। তাই নিয়মিত অলিভ অয়েল মেখে নিতে পারেন। এতে করে নখের পাশাপাশি হাতও হবে সুন্দর কোমল। সেই সাথে নিয়মিত ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার যা নখের আর্দ্রতা বজায় রাখবে। নখ হাত যত্ন নিয়ে পরিষ্কার রাখার চেষ্টা করুন। নেলপলিশ ব্যবহারে সচেতন হোন। দীর্ঘ সময় টানা নেইল পলিশ না লাগিয়ে রাখাই ভালো।

ইত্তেফাক/এআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x