শিশুর উচ্চতা বাড়াতে তিন শরীরচর্চা 

শিশুর উচ্চতা বাড়াতে তিন শরীরচর্চা 
ছবি: আদিত্য শ্রীবাস্তব

শিশুটি ঠিকমতো বেড়ে উঠছে কিনা এ নিয়ে মা- বাবার মনে একটু উদ্বিগ্নতা থেকেই যায়। বিশেষ করে যদি মা-বাবার মাঝে কেও বেটে হয়ে থাকেন। নানারকম পুষ্টিকর খাবার সেই সাথে আজকাল অ্যাডভার্টাইজমেন্টের বদৌলতে নানারকম ড্রিংক এবেলা অবেলা পান করান ছোট্ট শিশুটিকে। অথচ জানেন কি শুধুমাত্র এটুকুই যথেষ্ট নয় বাচ্চার বেড়ে ওঠার ক্ষেত্রে প্রয়োজন শরীরচর্চাও। নিয়মিত মাত্র তিনটি শরীরচর্চাই আপনার শিশুকে কাঙ্ক্ষিত উচ্চতায় পৌঁছে দিতে পারে। চলুন জেনে নেই-

শিশুকে ঝুলে থাকতে দিন। লম্বা হাতল ছাদে লাগিয়ে দিতে পারেন। যাতে করে হাতলটি ধরে শিশু নিয়মিত নির্দিষ্ট সময় ঝুলে থাকতে পারে। এতে করে শরীরের উপরদিকের পেশিগুলো সক্রিয় হয়ে ওঠে এবং উচ্চতা বেড়ে যায়।

শরীরের সুস্থতায় সাঁতারের গুরুত্ব আমাদের কারেই অজানা নয়। জানেন কি কেবল সুস্থতা নয় উচ্চতা বাড়াতেও সাঁতার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই শিশুকে সাঁতার শেখান এবং নিয়মিত সাঁতার কাটতে উৎসাহ দিন। নিয়মিত সাঁতারে শরীরের নমনীয়তা বেড়ে গিয়ে দেহকোষ সক্রিয় হয়ে ওঠে। প্রতিটি পেশি সক্রিয় হয়ে শিশুর উচ্চতা বাড়িয়ে দেয়।

শিশুকে রোজ বাড়িতে উৎসাহ দিন সহজ শরীরচর্চায়। শিশুকে সোজা দাঁড়িয়ে শরীর সামনের দিকে ঝুঁকিয়ে পায়ের আঙুল ছোঁয়াতে চেষ্টা করুন। শুরুতেই শিশু না পারলেও ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবে। এই শরীরচর্চা পিঠের পেশি সক্রিয় করে তোলে এবং উচ্চতা বাড়াতে সহায়তা করে।

ইত্তেফাক/এআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x