ক্লান্তি কমাবে যে খাবার   

ক্লান্তি কমাবে যে খাবার   
ছবি: শেহতাজ শরীফ ও লাইফ ক্লিক  

জীবন ও জীবীকার প্রয়োজনে বিরামহীন ছুটে চলায় দিনশেষে লাগাম টানা খুব দরকার। কারণ সুস্থ থাকতে শরীরকে বিশ্রাম দিতে হবে। প্রতিদিন অন্তত ৭ থেতে ৮ ঘণ্টা বিশ্রাম নিলে শরীর রসদ পাবে পরের দিনে কাজ করতে, পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্যও শরীরকে বিশ্রাম দেওয়া প্রয়োজন।

তবে অনেক সময় পর্যাপ্ত বিশ্রামের পরেও শরীরের ক্লান্তি দূর হয় না। আবার কখনো অতিরিক্ত কাজের চাপে মানসিকভাবেও ক্লান্তি অনুভব করেন কেউ কেউ। পুষ্টিবিদদের পরামর্শ হলো, ডায়েটে কয়েকটি বিশেষ খাবার রাখলে এ ক্লান্তির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সাধারণত, যে খাবারে আয়রনের পরিমাণ তুলনামূলকভাবে বেশি, সেগুলো নিয়মিত খেলে ক্লান্তি কাটবে চটজলদি। জেনে নিন সে খাবারগুলোর নাম।

ড্রাই ফ্রুটস : সকালে ঘুম থেকে ওঠার পর আমন্ড, বিকালবেলায় কাজু, কিশমিশ, পেস্তা, আখরোট প্রতিদিন খেলে শরীর-মন চাঙ্গা থাকবে। খুব সহজে ক্লান্তি ভর করবে না।

সবুজ শাক, সবজি ও ফল : অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিনে ভরপুর ফল, সবজি নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। স্বাস্থ্যকর তো বটেই, এমনকি বহু শারীরিক জটিলতা কাটাতেও সাহায্য করবে এই ধরনের খাবার।

মাংস : বিভিন্ন রোগবাবালাইয়ের কারণে অনেকেরই রেড মিট খাওয়া বারণ। সেক্ষেত্রে সপ্তাহে চার থেকে পাঁচ দিন চিকেন খেতে পারেন। এর পুষ্টিগুণ ভালো এবং শরীরেরও কোনো ক্ষতি করে না।

মাছ : অনেকেই মাছের গন্ধ সহ্য করতে পারেন না। কিন্তু মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। তাই নিয়মিত মাছ খেলে এমনিতেই শরীরের ক্লান্তি দূর হবে।

বিভিন্ন বীজ: পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী সালাদ বা কোনো তরকারিতে ফ্ল্যাক্স সিড, কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ মিশিয়ে খেতে পারেন। এটিও ভীষণ উপকারী। ক্লান্তি দূর করে শরীরকে রাখবে চাঙ্গা।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x