মেঘলা দিনে চাই মচমচে পাকোড়া

মেঘলা দিনে চাই মচমচে পাকোড়া
ছবি: সংগৃহীত

মেঘলা দিনে নানা রকম মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছে সকলেরই হয়। পরিস্থিতির কারণে বাইরের খাবার না খাওয়াই ভালো। কিন্তু বাড়িতে বসে তো মুখরোচক খাবার বানিয়ে খাওয়াই যায়। তাই এখানে দুটি পাকোড়ার রেসিপি রইলো।

ভুট্টার পাকোড়া

Corn Pakoda - Corn Pakora Recipe - Snacks with sweet corn | Recipe |  Recipes, Pakora recipe, Diwali food

উপকরণ: ভুট্টার দানা ৩ কাপ, পেঁয়াজ ২টি, ক্যাপসিকাম ১টি, কাঁচা মরিচ ৪টি, আদা বাঁটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো আধ চা চামচ, ধনেপাতা এক মুঠো, বেসন আধ কাপ, কর্নফ্লাওয়ার আধ কাপ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, মৌরি গুঁড়ো ১ টেবিল চামচ, ভাজা জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, চাটমশলা ১ টেবিল চামচ।

প্রণালী: সবজিগুলো টুকরো করে কেটে নিন। একটি পাত্রে বেসন, কর্নফ্লাওয়ার, লবণ, ও মশলাগুলি দিয়ে পানি দিয়ে ফেটিয়ে ব্যাটার তৈরি করুন। ব্যাটারে একে একে ভুট্টা, পেঁয়াজ, ক্যাপসিকাম, কাঁচা মরিচ, ধনেপাতা কুচি, আদাবাঁটা মেশান। ভালো করে মেখে নিন।

কড়াতে সাদা তেল গরম করে অল্প অল্প করে ব্যাটার নিয়ে পকোড়ার আকারে গরম তেলে ছাড়ুন। লালচে করে ভাজা হলে তেল ঝরিয়ে তুলে নিন।বাড়িতে তৈরি স্বাস্থ্যকর পকোড়া আরও স্বাস্থ্যসম্মত করতে কিচেন ন্যাপকিন পেপারে মুড়ে তেল শুকনো করে নিন। এর ওপরে চাটমশলা ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে চাটনি অথবা সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ভুট্টার পাকোড়া।

আলুর পাকোড়া

Deep-Fried Battered Potatoes (Pakoras) with Yogurt Dip recipe | Eat Smarter  USA

উপকরণ: অলিভ অয়েল বা সাদা তেল, চারটে ছোট মাপের আলু, এক কাপ কেটে রাখা পেঁয়াজ, তিনটে ছোট ছোট কুচি করে রাখা কাঁচা লংকা, পরিমাণমতো ধনেপাতা কুচি, আধ টেবিল চামচ আদা বাটা, আধ টেবিল চামচ রসুন বাটা, হাফ কাপ বেসন, দুই টেবিল চামচ চালের গুঁড়ো, হাফ টেবিল চামচ বেকিং পাউডার, পরিমাণমতো লবণ

প্রণালী: প্রথমে আলু হালকা সেদ্ধ করে নিন।এবার সেদ্ধ করা আলু একটি পাত্রে নিয়ে রেখে দিন। অন্য একটি পাত্রে কেটে রাখা পেঁয়াজ এবং মরিচ কুচি, আদা এবং রসুন বাটা, এক চিমটে লবণ দিয়ে মেখে নিন। এবার এই মিশ্রণটিতে সেদ্ধ করে রাখা আলু হালকা ভাবে ছোট ছোট করে ভেঙ্গে নেবেন। একেবারে চটকে ফেলবেন না। এবার হালকা ভাবে আলুটা মেখে নিন পেঁয়াজের মাখা মিশ্রণটির সঙ্গে। খেয়াল রাখবেন আলু সেদ্ধ মাখার মতো চটকে না যায়।

এবার আলু হালকা মাখা হয়ে গেলে তার মধ্যে বেসন, চালের গুঁড়ো এবং বেকিং পাউডার নিয়ে হালকাভাবে মেখে নিন। একটু সামান্য পরিমাণ পানি দিয়ে আলতোভাবে মেখে নিন। কড়াইয়ে তেল গরম করে করুন। ফুটন্ত ডুবো তেলে মেখে রাখা আলুর মিশ্রণটি গোল করে ছেড়ে দিন। এবার কড়া করে লালচে করে ভেজে সসের সঙ্গে গরম গরম আলুর পাকোড়া পরিবেশন করুন।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x