তরকারিতে মরিচগুঁড়ার বিকল্প খুঁজছেন?

তরকারিতে মরিচগুঁড়ার বিকল্প খুঁজছেন?
ছবি: আদিত্য শ্রীবাস্তব

মরিচগুঁড়াতে নিষেধাজ্ঞা? তেল মশলা খেয়ে খেয়ে শরীরের অবস্থা খারাপ বলে চিকিৎসক সোজা তরকারি থেকে মরিচগুঁড়ার পাট চুকিয়ে দিয়েছে? কিন্তু পানসে তরকারি মুখে তো রোচে না। জেনে নিন, সহজ কিছু উপায়। যা মরিচগুঁড়োর বিকল্প হিসেবে আপনার তরকারির স্বাদ রাখবে অটুট।

প্যাপরিকা পাউডার

মরিচের গুঁড়ার মতন দেখতে এই মশলাটির জনপ্রিয়তা দক্ষিণ আমেরিকা ছাড়িয়ে এখন এদেশেও বেশ চড়া। নানা শখের রান্নায় ব্যবহৃত এই মশলাটিও কিন্তু হতে পারে মরিচগুঁড়ার বিকল্প।

অরিগ্যানো

অরিগ্যানো সাধারণত পিজ্জা পাস্তায় খেয়ে অভ্যস্ত সকলে। তবে এই মশলাটি কিন্তু রান্নায় ঝাল স্বাদ আনতে খুবি কার্যকর। তাই রান্নায় ঝাল স্বাদ আনতে মরিচ গুঁড়ার পরিবর্তে ব্যবহার করতে এই হার্বসটি।

গোলমরিচ

গোলমরিচ কিন্তু হেঁশেলে বেশ জনপ্রিয় মশলা। যেকোন খাবারে গোলমরিচের গুঁড়া স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণে। এই মশলাটিও কিন্তু খাবারকে ঝাল করে তোলে। তাই অনায়াসেই রান্নায় ব্যবহার করতে পারেন গুঁড়া মরিচের পরিবর্তে গোলমরিচের গুঁড়া। এতে আপনার রান্নার স্বাদও বেড়ে যাবে বহুগুণে সেই সাথে বাড়বে হজমশক্তি এবং ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

কাঁচা মরিচ

মরিচগুঁড়ার বদলে কাঁচা মরিচ বেটে নিন না। প্রচুর পরিমাণে ভিটামিন সি বিদ্যমান এই উপাদানটি বেটে তরকারিতে ব্যবহার করলে স্বাদ বেড়ে যায় বহুগুণে। মরিচ গুঁড়া খেতে মানা তো কি হয়েছে কাঁচা মরিচই আপনাকে দেবে কাঙ্ক্ষিত স্বাদ।

ইত্তেফাক/এআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x