চেহারার ক্লান্তি সরাবে ফেসপ্যাক

চেহারার ক্লান্তি সরাবে ফেসপ্যাক
ছবি: লাইফ ক্লিক 

সারাদিনের পরিশ্রমের ক্লান্তি চেহারায় এসে আটকে যায়। যেন মুখ নয়, একখণ্ড ক্লান্তির ছবি বয়ে বেড়াচ্ছে প্রতিটি মানুষ। মুখ যতই মেকআপ দিয়ে ঢেকে রাখা হোক না কেন, ক্লান্তির ছাপ রয়েই যায় চোখে-মুখে। তাই মানসিক ও শারীরিক চাপের চিহ্ন চেহারা থেকে সরাতে বেছে নিতে পারেন দুটি ফেসপ্যাক ও মেনে চলুন কিছু নিয়ম। তাহলে জেনে নিন সেগুলো কী কী।

কফির ফেসপ্যাক

অনেকের পছন্দের এই পানীয় দিয়ে কিন্তু ত্বকের খারাপ অবস্থা বদলে ফেলা সম্ভব। প্রথমে একটি ছোট বাটিতে ১ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ মধু ও ১ চা চামচ ঠাণ্ডা পানি মিশিয়ে নিবেন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে নিয়ে ভালো করে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কফিতে ক্যাফিন থাকায় এটি ত্বকের এক্সফোলিয়েশনের জন্য খুব উপকারী।

অ্যালোভেরার ফেসপ্যাক

মুখের সতেজ ভাব ফেরাতে পারে অ্যালোভেরার পাতার জেল। এক্ষেত্রে একটি বাটিতে ২ টেবিল চামচ অ্যালোভেরার জেল, ১ টেবিল চামচ ঠাণ্ডা দুধ ও ১ টেবিল চামচ চন্দন গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখ ও ঘাড়ে লাগিয়ে ৪০ মিনিট রাখতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন। অ্যালোভেরার সতেজ ভাব তো যোগ করবেই, সেই সঙ্গে চন্দনের গুঁড়া ত্বককে আলাদা ঔজ্জ্বল্য এনে দেবে।

ত্বকের ক্লান্তি সরাতে তিনটি অভ্যাসে আছে সমাধান

  • নিয়ম করে পানি খাওয়া জরুরি। প্রতিদিন কাজের ফাঁকে অল্প অল্প করে পানি পান করলে ক্লান্তির ছাপ চোখ-মুখে কম পড়বে।
  • দিনে দুইবার ভালোভাবে গোসল করাও খুব দরকার। কারণ এতে শরীর ও মন দুই-ই শান্ত হয়। তার প্রভাবও গিয়ে পড়ে চোখ-মুখে।
  • কাজের ফাঁকে মাঝেমধ্যেই অল্প করে হাঁটাহাঁটি করতে পারেন, সেটিও খুব কাজ দিবে। তা হলে চেহারায় একঘেয়েমির ছাপ পড়বে না।

ইত্তেফাক/আরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x