বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দ্রুত মাংস সেদ্ধ করার তিন উপায় 

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৮:৫২

পূজায় পেটপূজোয় মাটন কষা না হলে কি চলে? লুচি মাটন কষাই হোক বা খিচুড়ি মাটন হেঁশেলে মাটনের দুই পদ না হলে চলেই না। কিন্তু মাটন রান্না করতে গিয়ে গিন্নির কপাল পড়ে চিন্তার ভাজ। ঠিকঠাক সেদ্ধ হবে তো? চিন্তা না করে জেনে নিন কিভাবে খুব সহজেই করতে পারেন মাংস সেদ্ধ -

  • প্রথমেই মনোযোগ দিতে হবে মাংস নির্বাচনে। রানের মাংস নির্বাচন করুন এটি খুব সহজেই সেদ্ধ এবং সুস্বাদু হয়। কেটেও নিতে হবে সঠিকভাবে। মাংসের টুকরো ঠিকঠাক ভাবে কাটার ওপরও নির্ভর করে মাংস সেদ্ধর বিষয়টি। 
  • রাতেই মাংস ম্যারিনেট করে রাখুন। ম্যারিনেটে ব্যবহার করুন কাঁচা পেঁপের পেস্ট। পেঁপের পেস্ট প্রাকৃতিক ভাবে মাংসকে নরম করে দেয়। এছাড়াও ব্যবহার করতে পারেন দই। পুরো রাত ম্যারিনেট করে রাখলে মাংস নরম এবং রসালো সুস্বাদু হবে। তবে যদি হাতে সময় একেবারেই না থাকে সেক্ষেত্রে শুধু লবণ মাখিয়ে রাখুন দু ঘণ্টা। এতেও কাজ হবে। তবে রান্নার আগে লবণ ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  • রান্নার ধরণের ওপরও নির্ভর করে মাংস কতটা সেদ্ধ হবে। ভালোভাবে সময় নিয়ে কম আঁচে কষিয়ে রান্না করা হলে মাংস সেদ্ধ হবে দারুণ ভাবে। তবে যদি একেবারেই হাতে কম সময় থাকে সেক্ষেত্রে ভালোভাবে কষিয়ে প্রেশার কুকারে তুলে দিন। ব্যাস, বিশ মিনিটে মাটন কষা রেডি হয়ে যাবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন