মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পিরিয়ডে ব্যথা কমাবে ঘরোয়া পাঁচ উপাদান

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৮:৫২

আজকাল নারীরা শুধু চার দেয়ালের মাঝে আটকে নেই। ঘরে বাইরে সমান ভাবে নানা কাজে ব্যস্ত থাকেন নারী। মাসে বিশেষ কটা দিনে বিশেষ ভাবে সময় দেওয়ার সুযোগ হয়না একদমই। কিন্তু পিরিয়ডের দিনগুলিতে ব্যথা, অস্বস্তি কিন্তু বসে থাকেনা। হাজারো ব্যস্ততার ফাঁকে এই ব্যথা কাবু করে রাখে নারীদের। তাই চলুন জেনে নেওয়া যাক কিকরে ঘরোয়া উপায়ে কমানো যায় পিরিয়ডকালীন ব্যথা-


দারুচিনি


চায়ের সাথে মিশিয়ে নিন এক টেবিল চামচ গুঁড়ো করা দারুচিনি। সাথে হালকা মধু মিশিয়ে পিরিয়ডের তিন- চার দিন আগে থেকে পান করুন এই পানীয়। ব্যথা একদমই থাকবে না।

অ্যালোভেরা


অ্যালোভেরা রস করে নিন। সাথে মিশিয়ে নিন অল্প একটু মধু। এই পানীয়ও ব্যথা কমাতে কার্যকর। 

ল্যাভেন্ডার তেল


ব্যথা বেশি হলে পেটে মালিশ করুন ল্যাভেন্ডার তেল। এই তেল মালিশে অল্প কিছুক্ষণের মাঝেই কমে যাবে আপনার ব্যথা। এছাড়াও দিতে পারেন গরম পানির সেঁক। সেঁক ব্যথা কমাতে বিশেষ কার্যকর।

আদা


আদা কুচি কিংবা ছেঁচে নেওয়া আদার সাথে মধু লেবুর রস মিশিয়ে খেয়ে নিন।ব্যথা উদ্রেককারী প্রোস্টাগ্লাডিয়ানসকে নিয়ন্ত্রণ করবে এই উপাদান। পিরিয়ডের দু একদিন আগে থেকে এই পানীয় খেলে আর পিরিয়ডের ব্যথা কাবু করতে পারবেনা আপনাকে।

পানি


হাতের কাছে কিছু না থাকলে পান করুন প্রচুর পরিমাণে পানি। এই সময় দেহে বাড়তি পানি প্রয়োজন হয় তাই পানি পানে স্বস্তি মেলে। প্রয়োজন মতন পানি পান আপনাকে দিতে পারে পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি। 
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন