মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তরকারি পুড়ে গেছে? রইল সমাধান

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৯:১৯

খুব শখ করে ছুটির দিনে কষা মাংস রান্না করছেন। হুট করেই এলো বাচ্চার টিচারের টেলিফোন। ব্যাস দু তিনটে আলাপেই শখের রান্না পুড়ে চাই। এভাবেই হরহামেশাই নানা কাজের ফাঁকে হালকা অসাবধানতায় হুটহাট রান্না পুড়ে যাওয়া খুব স্বাভাবিক একটি ঘটনা। তখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় তরকারির স্বাদ কিকরে ঠিক করা যায়। চলুন জেনে নেই পুড়ে যাওয়া তরকারির স্বাদ কিকরে  ফিরিয়ে আন যায়-

  • তরকারি ধরে গেলে শুরুতেই চুলা বন্ধ করে দিন। তারপর পাত্র বদলে প্রয়োজনে খানিকটা তেল মশলা যুক্ত করে হালকা আঁচে আবার চুলায় চাপিয়ে দিন। এতে করে তরকারির স্বাদে কোন পরিবর্তন আসবে না। 
  • তবে যদি বেশি পুড়ে যায় সেক্ষেত্রে পোড়া স্বাদ  বদলাতে খানিকটা আপেল সাইডার ভিনেগার ব্যাবহার করতে পারেন। এতেও কাজ হবে। তবে ভিনেগার না থাকলে খানিকটা আদা বাটা দিয়ে দিন। আদার সুবাসে পোড়া গন্ধ ঢেকে যাবে।
  • হেঁশেলের সকল সমস্যার সমাধান যেন আলু। ঝাল বেশি হোক বা লবণ তরকারিতে আলু কেটে দিলেই ঝামেলা শেষ। ঠিক তেমনি তরকারি পুড়ে গেলেও তরকারিতে বড় টুকরো করে কেটে আলু দিয়ে দিন। হালকা আঁচে রান্না করুন ত্রিশ মিনিট। দেখবেন পোড়া স্বাদ গন্ধ সব শুষে নিয়েছে আলু। এবারে আলুগুলো তুলে নিন। ব্যাস, পাবেন সুন্দর সুস্বাদু তরকারি। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন