মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তাজা ফুলের সুবাসে মাতুক ঘর

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৯:২৬

প্রিয় দিবস কিংবা উৎসবে উপহার পেলেন অনেক অনেক সুন্দর বাহারি রংয়ের ফুল। উৎসব শেষে এতসব সুন্দর ফুলে সেজে ওঠে ঘরের ফুলদানিগুলো। কিন্তু দুদিন যেতে না যেতেই নষ্ট হয়ে যায় প্রিয় উপহার। মুখ ভার করে ওয়েস্ট বক্সেই জায়গা দিতে হয় তখন। অথচ ফুল আমাদের মন ভালো করে দেয়। ফুলের সুবাসে ঘরের পরিবেশই বদলে যায়। তাই শুধু উপহারই নয়, অনেকেই তাজা ফুলে সাজাতে ভালোবাসেন ঘর৷ কিন্তু দ্রুত নষ্ট হয়ে যায় বলে মন ভার করে আর কেনা হয়না ফুল। তবে আপনি চাইলেই কিন্তু খুব সহজেই দীর্ঘদিন সংরক্ষণ করে প্রিয় ফুলে সাজাতে পারেন ঘর। চলুন জেনে নেই-

  • শুরুতেই ফুল নির্বাচনে সচেতন হোন। বড় বড় ফোটা ফুল না বেছে কুঁড়ি নিন। আলো বাতাসে রাখলে সে ফুল ভালো থাকবে বহুদিন।
  • এরপরই খেয়াল রাখুন, ফুলদানিতে ফুল রাখবার সময় অবশ্যই পাতাগুলিকে আগে যেন ফেলে দেয়া হয়। পাতা সহ ফুল রাখলে দ্রুত নষ্ট হয়ে যায়।
  • এবারে নিয়ম করে অবশ্যই দুদিন পর পর পানি পাল্টে দিতে হবে। পানও শুকিয়ে গেলে কিন্তু ফুলও শুকিয়ে যাবে। তাই এক্ষেত্রে একেবারেই আলসেমি করা চলবেনা।
  • এরপর মাঝে মাঝে সাজিয়ে রাখা ফুলে স্প্রেয়ারের সাহায্যে পানি ছিটিয়ে দিতে হবে। এতে করে ফুলগুলো থাকবে সুন্দর এবং তরতাজা।
  • ফুল দীর্ঘদিন ভালো রাখতে পানিতে মিশিয়ে দিন সামান্য লবণ, এতে করে ফুল থাকবে দীর্ঘদিন তরতাজা।
  • আর যদি গোলাপে সাজাতে ভালোবাসেন ঘর। তবে খেয়াল রাখুন কাণ্ডটি যেন কখনোই পানিতে ডুবে না থাকে। নাহলে কিন্তু পচে যাবে শখের ফুল। কাণ্ড লম্বা করে কেটে সাজিয়ে রাখুন প্রিয় ফুলদানিতে। ভালো থাকবে দীর্ঘদিন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন