শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আবহমান বাংলার কবিতার ছোঁয়াচে শীতের প্রস্তুতি

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৯:৪৬

আবহমান বাংলা শব্দটির সাথেই জড়িয়ে আছে হাজার বছরের বাঙালীর ইতিহাস, সংস্কৃতি ও রুচির চিত্ররূপ। সেই আবহমান বাংলার নির্বাহী একজন খুদে উদ্যোক্তা রাখী- স্বপ্ন দেখছেন পাবনার বিলুপ্তপ্রায় তাঁতশিল্প ও তাঁতি তথা সমগ্র বাংলাদেশ নিয়ে কাজ করার।

আসছে শীত৷ শীতের সময়ে শালের জনপ্রিয়তা সব সময়ই একটু বেশি ছিলো। সমসাময়িক ট্রেন্ড হোক কিংবা আরামের জন্যেই হোক - শালের আবেদন বরাবরই বাঙালীদের কাছে ছিলো। সেই শালের মধ্যে যদি বাঙলার জনপ্রিয় কবিতাগুলো ছাপানো হয়, মন্দ হয়না তাইনা?

ফেসবুককে কেন্দ্র করে আবহমান বাংলা তাদের ক্ষুদ্র পুঁজিকে অবলম্বন করে নতুনভাবে বাঙালী পোশাককে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভিন্ন ধরণের জামদানী, শাড়ি ও বিছানার চাদরও তাদের কালেকশনে আছে। তবে এবার আবহমান বাংলার মূল চিন্তা শালকে ঘিরে। 

রঙচঙে নয়, বরং সাদামাটা রঙের শালের উপর কবিতার লাইনগুলোতেই শালগুলো হয়ে উঠেছে অনন্য। যে কোনো বয়সের মানুষই শালগুলো ব্যবহার করতে পারে। প্রিয়জনকে উপহারের জন্যে শাল হয়ে উঠতে পারে সবচেয়ে জনপ্রিয়। 

আবহমান বাংলা আস্তে আস্তে নতুন নতুন আয়োজনে আসবে সামনে। এই শীতের শুরুতে আবহমান বাংলার শাল হয়ে উঠতে পারে দুর্দান্ত কোনো প্রস্তুতি অথবা উপহার।
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন