ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৯ °সে


সুষম খাদ্যগ্রহণের সচেতনতায় শর্টফিল্ম ‘পুষ্টি সম্মেলন’

সুষম খাদ্যগ্রহণের সচেতনতায় শর্টফিল্ম ‘পুষ্টি সম্মেলন’
ছবি : সংগৃহীত

সুষম খাদ্য গ্রহণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ করেছে পুষ্টি সচেতনতা বিষয়ক এনিমেশন শর্ট ফিল্ম ‘পুষ্টি সম্মেলন’। আজ রবিবার সন্ধ্যা ছয়টায় বারটান-এর অফিসিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে একযোগে এর প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

পুষ্টি বিষয়ক এই শর্ট ফিল্মটি গ্রামীণ এবং শহুরে দুই আবহের মিশ্রণে প্রস্তুত করা হয়েছে। দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার পরেও দেশে অপুষ্টি কেন বিদ্যমান এই বিষয়ে জবাবদিহি করার জন্য সভাপতি চাল সবাইকে আহ্বান করে। আর তার আহ্বানে বিভিন্ন পুষ্টি উপাদান যোগানদানকারী ডিম (আমিষ), তেল (স্নেহ), লাউ (শাক ও সবজি), কাঁঠাল (ভিটামিন ও মিনারেল), বিশুদ্ধ পানি ও সব ধরনের পুষ্টি উপাদানের যোগানদাতা দুধ নিজেদের কৈফিয়ত তুলে ধরে। প্রত্যেকে তাদের কার্যকারিতা ছড়ার ছন্দে ব্যাখ্যা করে। বারটান-এর পরিচালক কাজী আবুল কালাম বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়নের পথে বাংলাদেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও জনগণের মধ্যে এখনো সুষম খাদ্যাভ্যাস গড়ে ওঠেনি। সরকারের রূপকল্প ২০২১, টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০, রূপকল্প ২০৪১ ও বদ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নের জন্য অপরিহার্য শর্ত হচ্ছে দক্ষ ও কর্মক্ষম মানবসম্পদ। এই সক্ষমতা অর্জনে অপুষ্টি একটি বড় বাধা, যার অন্যতম কারণ জনগণের মধ্যে এখনো সুষম খাদ্যাভ্যাস গড়ে ওঠেনি। এই বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বারটান পুষ্টি সম্মেলন নামে এই এনিমেশন শর্ট ফিল্মটি নির্মাণ করেছে। আশা করি জনগণের মধ্যে সুষম খাদ্যাভ্যাসের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে অবদান রাখবে শর্ট ফিল্মটি।

উল্লেখ্য, শর্ট ফিল্মটির চিত্রনাট্য লিখেছেন বারটান-এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফারজানা রহমান ভূঞা ও জনসংযোগ কর্মকর্তা সৈয়দ সাব্বির আহমেদ। পরিচালনায় ছিলেন মিজানুর রহমান সুজন, এনিমেশন করেছে পিক্সেলা স্টুডিও।

খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে জনগণের পুষ্টিস্তর উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। কৃষি মন্ত্রণালয়ের অধীন এই প্রতিষ্ঠানটি পুষ্টি বিষয়ে কৃষাণ-কৃষাণী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা/স্কুল শিক্ষক/এন.জি.ও কর্মী /ইমাম, বিদেশগামী শ্রমিক, গার্মেন্টস কর্মী ও বস্তিবাসীকে প্রশিক্ষণ দিয়ে থাকে। এছাড়া চলতি অর্থ বছরে পুষ্টি বিষয়ে ১২টি গবেষণা প্রকল্প অনুমোদিত হয়েছে যা চলমান রয়েছে।

বারটান- এর অফিসিয়াল ফেসবুক পেজ- https://www.facebook.com/birtan.moa/

বারটান অফিসিয়াল ইউটিউব চ্যানেল: https://www.youtube.com/channel/UCK63hgQHfiKwUGPWX1JLgAA?view_as=subscriber ইভেন্ট লিংক: https://www.facebook.com/events/2388911231341992/

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন