ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
২৮ °সে


বাড়তি খাওয়ার লবণে স্বাস্থ্যঝুঁকি

বাড়তি খাওয়ার লবণে স্বাস্থ্যঝুঁকি
ফাইল ছবি

কী পরিমাণ লবণ আমাদের খাওয়া উচিত তা জানে না অনেকেই। আর এই অতিরিক্ত লবণ থেকে উদ্ভূত হচ্ছে নানান স্বাস্থ্যঝুঁকি।

লবণের মূল উপাদান সোডিয়াম এবং ক্লোরাইড। অতিরিক্ত সোডিয়ামের কারণে উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, জটিল কিডনি রোগসহ নানান রোগ বাসা বাঁধে শরীরে। এছাড়া যকৃত ও পাকস্থলী ক্যানসারের ঝুঁকিও অনেক বেড়ে যায়।

পাশাপাশি মেদ বাহুল্যের জন্য লবণের এই সোডিয়াম অনেকাংশে দায়ী। তাই দৈনন্দিন খাদ্য তালিকায় লবণ থাকতে হবে পরিমিত মাত্রায়। প্রক্রিয়াজাত খাবার না খেয়ে টাটকা খাবার গ্রহণ করাই উত্তম।

আরো পড়ুন: টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধ করবে উদ্ভিদভিত্তিক ডায়েট

তাছাড়া যেসব খাবারে উচ্চ মাত্রায় লবণ থাকে সেসব খাবার এড়িয়ে চলা অতি জরুরি। যেমন: টিনজাত বিস্কুট, চিপস, সয়াসস, কেচাপ, সালাদ ড্রেসিং ইত্যাদি। এছাড়া রান্নায় লবণের পরিমাণ স্বল্প থাকাই শ্রেয়।

লেখক: চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন