করোনা, যুদ্ধ, মহানবীকে অবমাননাসহ বিশ্বে আলোচিত ঘটনা 

একনজরে দেখে নিন বিশ্বের আলোচিত সব ঘটনা
করোনা, যুদ্ধ, মহানবীকে অবমাননাসহ বিশ্বে আলোচিত ঘটনা 
২০২০ সাল জুড়ে চলছে করোনার দাপট। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস

২০২০ সাল জুড়ে দাপট চলেছে করোনা ভাইরাসের। প্রাণঘাতী এই ভাইরাসে কারণে একপ্রকার থমকে গেছে পুরো বিশ্ব। গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে সর্বপ্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর একে একে বিশ্বের ১৮৫ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, এই রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি তিন লাখ ২৮ হাজার ৫৪৪ জন। মারা গেছে ১৭ লাখ ৫৭ হাজার ১৬ জন। বিশ্বের বহু দেশে এখন চলছে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ।

ভারত-চীন উত্তেজনা

লাদাখ ইস্যুতে ভারত চীনের সম্পর্ক তলানিতে ঠেকেছে। ছবি: সংগৃহীত

চলতি বছরের জুনে লাদাখ সীমান্তে ভারতীয় সেনা এবং চীনা সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটে। ভারতের পক্ষ থেকে বলা হয়, লাদাখে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে তাদের ২০ সেনা নিহত হয়েছেন।

সংঘর্ষে চীনা সেনারাও নিহত হলেও এখন পর্যন্ত চীনের পক্ষ থেকে কোন সংখ্যা প্রকাশ করা হয়নি। লাদাখ ইস্যু নিয়ে নিয়ে দেশ দুইটির মধ্যে চরম উত্তেজনা শুরু হয়, সম্পর্ক নেমে যায় তলানিতে।

লেবাননে শতাব্দীর ভয়াবহ বিস্ফোরণ

বিস্ফোরণে দুই শতাধিক মানুষ নিহত হয়েছে। ছবি: সংগৃহীত

চলতি বছরের ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে রাসায়নিক পদার্থের এক গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এই বিস্ফোরণ ছিল এ শতাব্দীর ভয়াবহতম 'অ-পারমাণবিক' বিস্ফোরণ।

ওই বিস্ফোরণে ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, আহত হয়েছেন ৬ হাজারের বেশি।

ইসরায়েলের সঙ্গে বিভিন্ন মুসলিম দেশের সম্পর্ক

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ে আরব আমিরাত। ছবি : সংগৃহীত

এ বছরে মধ্যপ্রাচ্যে একটি বড় ঘটনা হল ১৩ আগাস্ট ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দেশের সম্পর্ককে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেন।

এছাড়া এ বছর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন, মরক্কো, সুদান। তুরস্কও দুই বছর পর ইসরায়েলে রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দিয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ

এই যুদ্ধে ৫ হাজারের বেশি বেশি সেনা নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

নাগোর্নো-কারাবাখ অঞ্চল ঘিরে ২৭ সেপ্টেম্বর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ বেঁধে যায়। ছয় সপ্তাহের বেশি দিন ধরে চলে এই রক্তক্ষয়ী যুদ্ধ। এতে দুই দেশেরই ৫ হাজারের বেশি সৈন্য প্রাণ হারিয়েছে। শেষমেশ নভেম্বরে যুদ্ধ অবসানে আজারবাইজান ও আর্মেনিয়াকে নিয়ে শান্তি চুক্তি করে রাশিয়া।

ফ্রান্সে মহানবীকে অবমাননা

ফরাসী পণ্য বয়কটের ডাক দেয় মুসলিম বিশ্ব। ছবি : সংগৃহীত

অক্টোবরে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলামবিদ্বেষী বক্তব্যের পর ফুঁসে উঠে মুসলিমবিশ্ব। তুরস্ক, কুয়েত, কাতার, জর্ডান, লিবিয়া, সিরিয়া, পাকিস্তান ও বাংলাদেশসহ আরো অনেক দেশে বিক্ষোভ চলে। সেইসঙ্গে ম্যাক্রোঁকে বয়কট ও ফরাসি পণ্য বয়কটের ডাক উঠে মুসলিম বিশ্বে।

এছাড়া দেশটিতে অক্টোবর মাসে ক্লাসে ইসলামের নবী হযরত মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র দেখানোয় শিক্ষককে গলাকেটে হত্যা করার মত ঘটনা ঘটেছে।

ইথিওপিয়ায় সংঘাত

সংঘর্ষে হাজার হাজার মানুষ ঘরছাড়া হয়েছে। ছবি : সংগৃহীত

নভেম্বরে ইথিওপিয়ার সরকারি বাহিনীর সঙ্গে উত্তরে টিগ্রে'র ক্ষমতাসীন দল টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) এর মধ্যে তীব্র লড়াই শুরু হয়।

সংঘর্ষে এখন পর্যন্ত শত শত মানুষ মারা গেছে। ঘড়ছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন

৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন জো বাইডেন। ছবি : সংগৃহীত

২০২০ সালে সারা বিশ্বের নজর ছিল আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচন। চলতি বছরের ৪ নভেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।

এরপর ১৫ ডিসেম্বর দেশটির ইলেকটোরাল কলেজের ভোটে জো বাইডেনের পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয়। ফলাফল অনুযায়ী, জো বাইডেন পেয়েছেন ৩০৬ টি ইলেকটোরাল ভোট, ডোনাল্ড ট্রাম্প পেয়েছে ২৩২টি।

তবে নির্বাচনের পর থেকেই কোন ধরণের প্রমাণ ছাড়াই এতে কারচুপির অভিযোগ তুলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার অনুসারীরা ঠুকে দেন মামলাও। তবে কোনো কিছুতেই তেমন সুবিধা করতে পারেনি ট্রাম্প।

আগামী বছরের ২০ জানুয়ারি সবকিছু ঠিকঠাক থাকলে প্রসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন।

করোনা ভ্যাকসিন

বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনা ভ্যাকসিন প্রদান। ছবি : সংগৃহীত

বছরজুড়ে করোনা ভাইরাসের দাপট থাকলেও আশার খবর, নভেম্বরের ৯ তারিখে আমেরিকান কোম্পানি ফাইজার ও জার্মানির বায়োনটেক যৌথভাবে টিকা উদ্ভাবনে তাদের সাফল্য ঘোষণা করেছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, করোনার আক্রমণ থেকে লোকজনকে রক্ষা করতে তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সৌদি আরব, কানাডা, মেক্সিকো, চিলি, কোস্টারিকায় করোনার ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে। এছাড়া শিগগিরই ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে টিকা প্রদান শুরু হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x