বছর জুড়ে ই-কমার্সের জোয়ার

বছর জুড়ে ই-কমার্সের জোয়ার
[প্রতিকী ছবি]

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনা ভাইরাসের। ২০২০ সাল পুরোটা জুড়েই বিশ্বব্যাপী তাণ্ডব চালিয়েছে করোনা। ভাইরাসটি অতি সংক্রামক হওয়ায় বিশ্বের প্রায় সকল দেশই জারি করা হয় লকডাউন। এতে সীমিত হয়ে মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড। তবে করোনা মহামারি পরিস্থিতিতে বিশ্বজুড়ে যতটুকু অর্থনীতির চাকা সচল ছিল তাতে বড়ো ভূমিকা রেখেছে তথ্য প্রযুক্তি। লকডাউনের কারণে ই-কমার্সের প্রতি মানুষের ঝোঁক যেমন বেড়েছে ঠিক তেমনি অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য জুম-ওয়েবিনার ও হোম অফিসের সুবিধাও নেওয়া হয়েছে। এছাড়া করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোও অনলাইন ক্লাসের মাধ্যমে তাদের কার্যক্রম অব্যাহত রাখে। তথ্য প্রযুক্তির জয়জয়কারের মধ্যে ২০২০ সালে জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও-এর সহ প্রতিষ্ঠাতা ফাহিম সালেহের হত্যাকাণ্ড বিশ্বজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়

এক নজরে দেখে নেওয়া যাক যেমন ছিল তথ্য প্রযুক্তি সমৃদ্ধ ২০২০ সাল

হোম অফিস, জুম-ওয়েবিনার: বছরটিতে মানুষের মুখে মুখে অন্যতম আলোচিত বিষয় ছিল জুম-ওয়েবিনার ও হোম অফিস, অনলাইন ক্লাস। মানুষের নিত্য জীবনযাত্রায় ভার্চুয়াল নির্ভরতা প্রবল হয়ে উঠে। বিশ্বের বড় বড় কোম্পানি, ব্যাংক তাদের কর্মীদের করেনার কারণে হোম অফিসে পাঠায়। সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলো অলনাইনে তাদের ক্লাস, শিক্ষা কার্যক্রম চালাতে থাকে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তাররা রোগী দেখতে শুরু করেন।

ই-কমার্স: বছরটিতে ই-কমার্স ও এফ-কমার্সে মানুষের নির্ভরতা বেড়েছে ব্যাপক। করোনায় লকডাউনের মধ্যে মানুষ দৈনন্দিন বাজারসদাই হতে শুরু করে সবরকম কেনাকাটায় ভরসা করেছে এই অনলাইন প্লাটফর্মগুলোতে। এই সময়ে এফ-কমার্স খাতের উল্লম্ফন ঘটে। ই-ক্যাব বলছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মধ্যে বাংলাদেশে গত ৮ মাসে ই-কমার্স সেক্টরে লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকা। যেখানে এক লাখ পণ্য ডেলিভারি হয়েছে প্রতিদিন, ৫০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হয়েছে।

ফাহিম সালেহ: চলতি বছরের ১৩ জুলাই নিউইয়র্ক শহরের ম্যানহাটন এলাকার নিজ অ্যাপার্টমেন্ট থেকে বাংলাদেশের রাইড শেয়ারিং সার্ভিস পাঠাও এর অন্যতম প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ’র খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার করা হয়। তাকে হত্যার অভিযোগে ব্যক্তিগত সহকারী টাইরিস ডেভন হ্যাসপিলকে গ্রেফতার করেছে মার্কিন পুলিশ। সালেহ’র কাছ থেকে বড় অংকের টাকা চুরি করে হ্যাসপিল, এ বিষয়টি জেনে ফেলার কারণেই তাকে হত্যা করা হয়। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে বাংলাদেশি বাবা-মায়ের সংসারে জন্ম নেন ফাহিম সালেহ। জন্মের পরে পরিবারের সাথে নিউইয়র্কে চলে যান তিনি। সেখানেই তার বেড়ে ওঠা ও পড়াশোনা। পড়াশোনা শেষে ফাহিম সালেহ নিউইয়র্কেই বসবাস করতেন। ২০১৪ সালে ঢাকায় এসে প্রযুক্তি-ভিত্তিক বেশ কিছু ব্যবসার উদ্যোগ নিয়েছিলেন ফাহিম সালেহ। শুরুতে শুধুমাত্র পণ্য পরিবহন সার্ভিস নিয়ে কাজ করলেও পরবর্তীতে রাইড শেয়ারিং সেবা চালু করে পাঠাও। বাংলাদেশে পাঠাও প্রতিষ্ঠায় ফাহিম সালেহ’র সাথে আরও দুজন ছিলেন। যাদের কাছে পরবর্তীতে ফাহিম তার কিছু শেয়ার বিক্রি করে দিয়ে নিউইয়র্কে ফিরে যান।

ফাহিম সালেহ

রাইড শেয়ারে ভোগান্তি: করোনা পরিস্থিতির কারণে গত ২৬ মার্চ থেকে গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা করে সরকার। সেদিন থেকে রাইড শেয়ারিং সেবাও বন্ধ হয়ে যায়। ১ জুন থেকে বাস-মিনিবাস সীমিতভাবে চলাচল শুরু করে। এতে রাইড শেয়ারিং চালক ও যাত্রীরা বেশ ভোগান্তিতে পড়েন। তবে স্বাস্থ্যবিধি মানার শর্তে গত ৬ সেপ্টেম্বর থেকে চালু করে দেওয়া হয় মোটরসাইকেল ভিত্তিক বাইক রাইড শেয়ারিং সেবাগুলো।

অ্যাপল: করোনা পরিস্থিতি বিশ্বের অনেক কিছু বদলে যায়।এর প্রভাব পড়েছে অ্যাপলের নতুন আইফোনেও। প্রতিবছর যে সময় ঘোষণা দেওয়া হয়, এবার সেটিও হয়নি। এবার ১২ অক্টোবর বাজারে আসে আইফোন ১২। অর্থাৎ, ১২ অক্টোবরে আসতে পারে আইফোন ১২।এই বছর আইফোন ১২, আইফোন ১২ প্রো ও আইফোন ১২ প্রো ম্যাক্স – মডেল তিনটির পাশাপাশি অপেক্ষাকৃত ছোট স্ক্রিনের আইফোন ১২ মিনি নিয়ে এসেছে অ্যাপল।

ফেসবুক: বর্তমানে ইন্টারনেট যেন মানুষের অলিখিত মৌলিক চাহিদায় পরিণত হয়েছে। লকডাউনে ঘরবন্ধী মানুষের অন্যতম প্রধান অনুষঙ্গ হয়ে ওঠে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। চলতি বছর ফেসবুকের নতুন ব্যবহারকারীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। সোশালবেকারস ডটকমের পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালে ফেসবুকে যোগ দিয়েছে ২৭০ কোটি ব্যবহারকারী। এদিকে চলতি বছরের অক্টোবর থেকে নীতিমালায় কিছু পরিবর্তন আনে ফেসবুক। নতুন নীতিমালার আওতায় আইনি জটিলতা কিংবা পরিচালনায় সমস্যা তৈরি করতে পারে এমন কনটেন্ট সরিয়ে দেবে কিংবা তাতে প্রবেশাধিকার সীমিত করে দেওয়া হবে।

গুগল ট্রেন্ডস: বছরজুড়ে গুগলে সবচেয়ে বেশি সার্চ হওয়া বিষয়গুলো নিয়ে প্রতি বছরের শেষভাগে ‘গুগল ট্রেন্ডস’ একটি তালিকা প্রকাশ করে। এ বছর সবচেয়ে বেশি সার্চের দিক থেকে করোনাভাইরাসের নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্কিন নির্বাচন। সর্বাধিক সার্চ আর সবচেয়ে বেশি সার্চ হওয়া খবর—দুই তালিকাতেই ‘নির্বাচনের ফলাফল’-এর অবস্থান দ্বিতীয়। চলমান মহামারিতে পড়াশোনা থেকে শুরু করে অফিসের মিটিংয়ের কাজে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে জুম। সর্বাধিক সার্চ হওয়ার তালিকায় জুমের অবস্থান ৪ নম্বরে। হারানো ব্যক্তিদের মধ্যে তালিকায় প্রথমে আছেন কোবি ব্রায়ান্ট। তালিকায় চতুর্থ ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুত। করোনা প্রকোপের শুরুর দিকে ডালগোনা কফির নাম তো সবাই শুনেছেন। এটি সর্বাধিক সার্চ হওয়া রেসিপির তালিকার এক নম্বরে যায়গা করে নিয়েছে।

ইত্তেফাক/এমআর/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x