শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুজিববর্ষে ‘নারী ও শিশু’ নির্যাতন প্রতিরোধে সমাবেশের ঘোষণা

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৪

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে সভা-সমাবেশের  করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। মুজিববর্ষ উপলক্ষে ঘোষিত এই কর্মসূচির প্রথম পর্যায়ে রয়েছে- ১ মার্চ বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে, ৪ মার্চ বগুড়ায় ও ১০ মার্চ নওগাঁতে নারী ও শিশু নির্যাতন বিরোধী প্রতিবাদ সমাবেশ।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় এই ঘোষণা দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।  তিনি বলেন, বর্তমান সময়ে দেশের বিভিন্ন স্থানে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে।  তাই নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনগণকে সচেতন করতে আমরা ১৪ দলের পক্ষ থেকে দেশের জেলা উপজেলায় সমাবেশ করবো।’

তিনি আরও বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সত্যের জন্য লড়াই করেছেন।  মুজিববর্ষেও আমাদের সত্য ও ন্যায়ের জন্য লড়াই করতে হবে।  তাই এই বর্ষে আমরা নারী ও শিশু নির্যাতনকারীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলবো।  আইনমন্ত্রীর প্রতি আহ্বান জানাবো এসব অপরাধীর চরম বিচার নিশ্চিত করার জন্য।  

মোহাম্মদ নাসিম বলেন, বিচার প্রক্রিয়ার যে দীর্ঘ সময়ের প্রয়োজন, তা সংক্ষিপ্ত করতে হবে।  সময় দীর্ঘ হলে অপরাধীরা আইনের ফাঁক দিয়ে বের হয়ে যায়।  তাই এসব অপরাধীদের বিচারের ক্ষেত্রে দেড়ি করা যাবে না।’ মুজিববর্ষে যদি সব অপশাক্তিকে পরাজিত করতে পারি, তাহলেই আমাদের এই বর্ষ পালন সার্থক হবে।

আরও পড়ুন: রাবি স্কুলের সেই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, গণআজাদী লীগের নেতা এস কে শিকদার, কমিউনিস্ট কেন্দ্রর নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান, আওয়ামী লীগ নেতা ডা. দিলীপ রায় প্রমুখ।

মুজিববর্ষের কর্মসূচির অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন (১৭ মার্চ) সন্ধ্যা ৬টায় জাতীয় সংসদ ভবনের সামনে ১৪ দলের পক্ষ থেকে মোমবাতি প্রজ্জলন করা হবে।  এরপর ধানমন্ডির ৩২ নম্বর সড়কের সামনে রক্ষিত জাতির পিতার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।  একই সঙ্গে এই সময়ে দেশের সব জেলা ও উপজেলায় কর্মসূচি পালন করা হবে।

ইত্তেফাক/আরআই