সংসদ ভবনে জানাজা শেষে শহীদ মিনারে খোকার মরদেহ

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ১৩:২১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। ছবি: সংগৃহীত

 

সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার জানাজা অনুষ্ঠিত হয়েছে। এর আগে মঙ্গলবার (৫ নভেম্বর) নিউইয়র্কের স্থানীয় সময় বাদ এশা জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে তার মরদেহে শ্রদ্ধা জানানো হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়েছে সাদেক হোসেন খোকার মরদেহ। সেখানে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা পুষ্প অর্পণের মাধ্যমে তার মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন।

এরআগে তার মরদেহ নিউইয়র্ক থেকে আজ বৃহস্পতিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। কফিন গ্রহণ করেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, বাদ জোহর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বিকাল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গণে এবং বাদ আসর ধুপখোলা মাঠে সাদেক হোসেন খোকার জানাজা অনুষ্ঠিত হবে।

সংসদ ভবনে জানাজার পর মরদেহ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহিদ মিনারে রাখা হবে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য। আর নগর ভবনের জানাজা শেষে গোপীবাগের বাসায় মরহুমের কফিন কিছুক্ষণ রাখা হবে। চতুর্থ জানাজার পর সাদেক হোসেন খোকাকে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।

জানা যায়, বাংলাদেশ সময় গতকাল বুধবার সকালে খোকার মরদেহ নিয়ে ঢাকার উদ্দেশে রওয়ানা হন তার পরিবারের সদস্যরা। সাদেক হোসেন খোকার মৃত্যুতে বুধবার সারাদেশে শোক কর্মসূচি পালন করেছে বিএনপি। এ উপলক্ষ্যে সারাদেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ এবং সব কার্যালয়ে কোরআনখানির আয়োজন করা হয়।

ইত্তেফাক/আরকেজি