‘ঘুষের হুমকির’ ঝুঁকি বেশি বাংলাদেশে

‘ঘুষের হুমকির’ ঝুঁকি বেশি বাংলাদেশে
বাংলাদেশি টাকা। ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে ‘ঘুষের হুমকি’র ঝুঁকি সবচেয়ে বেশি। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংগঠনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ট্রেইস ব্রাইবারি রিস্ক ম্যাট্রিক্স শিরোনামের ঐ প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় বাংলাদেশের স্কোর দুই পয়েন্ট বেড়েছে। এজন্য বাংলাদেশের অবস্থান ১৭৮তম। প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে বাংলাদেশ। প্রতিবেশী ভারত এই তালিকায় ৭৮তম স্থানে রয়েছে। পাকিস্তানের অবস্থান ১৫৩তম।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের এই প্রতিবেদনে প্রতিটি দেশকে ১ থেকে ১০০ এর মধ্যে স্কোর দেওয়া হয় ঘুষ ঝুঁকির ক্ষেত্রে। সবচেয়ে বেশি স্কোর ইঙ্গিত দেয় বাণিজ্যিক ঘুষের ঝুঁকির মাত্রা বেশি। প্রতিবেদন অনুসারে, ঘুষের হুমকির কম ঝুঁকিপূর্ণ পাঁচটি দেশ হলো—নিউজিল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক, সুইডেন ও ফিনল্যান্ড। আর সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে রয়েছে, ভেনিজুয়েলা, ইয়েমেন, উত্তর কোরিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়া। বিশ্বজুড়ে বাণিজ্যিক ক্ষেত্রে ঘুষের হুমকির ঝুঁকির বিষয়ে ব্যবসায়ী মহলে আরো বেশি নির্ভরযোগ্য তথ্য দিতে ২০১৪ সালে প্রথম এই সূচক প্রকাশ করা হয়।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত