শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সারাদেশে ৪৯,১৬২ নদী ও খাল বেদখল

আপডেট : ২১ নভেম্বর ২০১৯, ০৪:২১

সারাদেশে প্রায় ৪৯ হাজার ১৬২টি নদী ও খাল বেদখল হয়ে গেছে। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তথ্য দেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান। বৈঠক সম্পর্কে সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, রণজিত্ কুমার রায়, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও আছলাম হোসেন সওদাগর অংশ নেন।

আরো পড়ুন: সড়কে শৃঙ্খলা, না মৃত্যুর মিছিল?

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান কমিশন কর্তৃক এ পর্যন্ত গৃহীত কার্যক্রম ও বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বৈঠকে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। পরে কমিটির সদস্যরা প্রতিবেদনটির ওপর বিস্তারিত আলোচনা করেন ও মত দেন। বৈঠকে জানানো হয়, বেদখল হওয়া নদী ও খাল দখলমুক্ত করতে কমিশন কাজ করছে। নদী-খালগুলো দখলমুক্ত করতে গিয়ে যে সমস্ত মামলা হচ্ছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।

এ ব্যাপারে হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছে সে অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করে এর বাস্তবায়ন অগ্রগতি কমিটিকে জানানোর জন্য নদী রক্ষা কমিশনকে অনুরোধ করা হয়।

ইত্তেফাক/বিএএফ