‘যোগ্য নাগরিক গড়তে নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই’

‘যোগ্য নাগরিক গড়তে নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই’
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। ছবি: সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‌‘সরকার নিবার্চনী ইশতেহারের অঙ্গিকার অনুযায়ী সবার জন্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করতে কাজ করছে। নিরাপদ খাদ্য সম্পর্কে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাতে (এসডিজি) যে অভিষ্ট লক্ষ্য দেওয়া আছে তা অবশ্যই বাস্তবায়ন করবে সরকার।’

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে দুই দিনব্যাপী ‘ফিড ফিউচার ইনোভেশন ল্যাব ফর নিউট্রেশন, সাইন্টিফিক সিম্পোজিয়াম এন্ড টেকনোলজি এক্সিবিশন: এগ্রিকালচার টু নিউট্রেশন পাথওয়ে’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যেহেতু বাংলাদেশ ইতিপূর্বে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) প্রায় সবগুলো লক্ষ্য অর্জন করেছে, এখন এসডিজির অভিষ্ট অর্জনে কাজ করছে সরকার। উন্নত বাংলাদেশের যোগ্য নাগরিক গড়তে নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই।

রাজ্জাক বলেন, আমাদের কৃষি খাতে যথেষ্ট পুষ্টিমান সম্পন্ন খাদ্য উৎপাদন করছে, কিন্তু মানুষের যে আয় তা দিয়ে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে পারে না। আয় বৃদ্ধি করতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে, যেহেতু কৃষিতে কর্মসংস্থান কমে যাচ্ছে কৃষি যান্ত্রিকরণের ফলে। এখন কৃষি প্রক্রিয়াজাত ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির করে মানুষের আয়বৃদ্ধি করতে হবে। আয় বৃদ্ধি পেলে তখন সে পুষ্টিকর খাদ্য গ্রহণ করবে। বাংলাদেশ সরকার দেশ থেকে সম্পূর্ণরূপে অপুষ্টি রোধে অঙ্গিকারবদ্ধ।

আরও পড়ুন: ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট যোগাযোগ মাধ্যমে কার্যকরভাবে ব্যবহৃত হচ্ছে’

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিবি) ড. মো. রুহুল আমিন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ, জাতীয় পুষ্টি কাউন্সিলের মহাপরিচালক ডা. মো. শাহ নেওয়াজ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. প্যাট্রিক ওয়েব পরিচালক ফিড দা ফিউচার ইনোভেশন ল্যাব ফর নিউট্রেশন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আসিডিডিআর’বি এর সিনিয়র পরিচালক ডা. তাহমিদ আহমেদ। বাসস

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত