ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৪ °সে

মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ
হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স (এইচডিআই) রিপোর্ট এনইসি মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়। ছবি: ইত্তেফাক।

মানব উন্নয়ন সূচকে আরও এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। আজ বুধবার ইউএনডিপির হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স (এইচডিআই) রিপোর্ট ২০১৯ এনইসি মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়েছে। এতে এক বছরের ব্যবধানে একধাপ এগিয়ে ১৩৫ তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স ১৮৯ টি দেশ নিয়ে প্রকাশ করা হয়েছে। প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

স্বাস্থ্য, বৈষম্য, দারিদ্র্য, কর্মসংস্থান, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য, নিরাপত্তার মতো বিষয়গুলো পর্যালোচনা করে এ সূচক তৈরি করে ইউএনডিপি। এবারও তালিকায় স্থান পেয়েছে ১৮৯টি দেশ। এর মধ্যে শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, জার্মানি ও হংকং-এর নাম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৭১ নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশ থেকে ৬ ধাপ এগিয়ে ভারতের অবস্থান ১২৯। অন্যদিকে পাকিস্তান রয়েছে ১৫২ নম্বরে।

প্রতিবেদনে বাংলাদেশিদের বার্ষিক মাথাপিছু আয় (জিএনআই) ৪ হাজার ৫৭ ডলার উল্লেখ করা হয়েছে। প্রত্যাশিত আয়ুষ্কাল দেখানো হয়েছে ৭২ বছর ৩ মাস। বর্তমানে দেশের ইন্টারনেট ব্যবহারকারীর হার মোট জনসংখ্যার ১৫ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন