রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য : রাষ্ট্রদূত

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ০২:১৮ | অনলাইন সংস্করণ

  ইত্তেফাক রিপোর্ট

বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন। ছবি : ইত্তেফাক

ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে ইন্টারন্যাশনাল কমিউনিটির সঙ্গে যুক্তরাজ্য কাজ করছে। যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক ভালো। এজন্য তারা সবসময় বাংলাদেশ সরকারের পাশে থাকবে।

 

বুধবার দুপুরে সাভারের ডগরমোড়া এলাকায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

 

 

রাষ্ট্রদূত এ সময় আরো বলেন, কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুই বছর ধরে যুক্তরাজ্য সবধরনের সহায়তা দিচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর চালানো নিষ্ঠুরতার ঐতিহাসিক বিচার নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক আদালতে শুরু হওয়ায় তারা সাধুবাদ জানিয়েছেন।

আরো পড়ুন : শাজাহান খানকে ফের ২৪ ঘণ্টার সময় বেঁধে দিলেন ইলিয়াস কাঞ্চন

সিআরপির বিষয়ে রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, আমি খুব ভালোভাবেই অনুভব করতে পারি যে, একটি দুর্ঘটনা একটি পরিবারকে কতভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। সিআরপি সেই সকল ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও তাদের পরিবারকে সমাজে পুনর্বাসনে সহায়তা করে এবং রোগীদের স্বাবলম্বী হতে শেখায়।

 

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশের মানুষের জন্য ভ্যালেরির যে উদ্যোগ ও প্রচেষ্টা তা সমাজের বঞ্চিত মানুষদের নতুন জীবন দান করেছে।

 

এর আগে সিআরপির একীভূত বিদ্যালয়ের বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও স্বাভাবিক শিশুদের সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি এ টেইলর ।

 

ইত্তেফাক/ইউবি