ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৮ °সে

যেকোনো সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন: ত্রাণ প্রতিমন্ত্রী

যেকোনো সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন: ত্রাণ প্রতিমন্ত্রী
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। ছবি: ইত্তেফাক

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া অব্যাহত আছে। চীন, মিয়ানমার ও বাংলাদেশ সরকারের যৌথ কূটনৈতিক তৎপরতার ফলে মিয়ানমার সরকার অনেকটা নমনীয় হয়েছে। তাই যেকোনো সময় রোহিঙ্গা প্রত্যাবাসন হতে পারে। বলেছেন, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার দুপুর ১২টায় দিকে উখিয়া টেকনাফের সর্ববৃহৎ রোহিঙ্গা অধ্যুষিত এলাকা কুতুপালং এ অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প-৪ (এক্স) ঘুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কাঁটাতারের বেড়া প্রসঙ্গে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া দেওয়া হলে রোহিঙ্গা এবং স্থানীয় উভয়ের জন্য মঙ্গল হবে।

ভাসানচরের ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ভাসানচরকে বসবাস উপযোগী করে তোলা হয়েছে। রোহিঙ্গারা যদি সেখানে যেতে না চায় তাহলে আমাদের করার কিছু নেই। তবে এ ব্যাপারে মন্ত্রী পরিষদ পরে সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন: বছর না ঘুরতেই তীররক্ষা প্রকল্পে ধস, আতঙ্কে যমুনা পাড়ের মানুষ

এর আগে মন্ত্রী উখিয়া ক্যাম্প-৪ (এক্স) এ চলমান রোহিঙ্গাদের জন্য বহুমুখী সেবা কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন। সেখানে সরকারি কর্মকর্তা, বিভিন্ন এনজিও সংস্থা, উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণের সঙ্গে কথা বলেন। এ সময় মন্ত্রী নির্যাতনের শিকার বেশ কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন।

এসময় মন্ত্রীর সাথে ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম এমপি, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (থ্রিপল আরসি) মাহবুব আলম তালুকদার, সংসদীয় কমিটির সদস্য লে. জেনারেল অব. মাসুদ উদ্দীন, মীর মোস্তাক হোসেন, আর এন জুয়েল ।

ইত্তেফাক/এসি

ঘটনা পরিক্রমা : রোহিঙ্গা

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন