ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৮ °সে

এসএসসি পরীক্ষা

কেন্দ্র ব্যবস্থাপনায় ত্রুটি ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীরা

কেন্দ্র ব্যবস্থাপনায় ত্রুটি ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীরা
ছবি: সংগৃহীত।

বিতর্কের বেড়াজাল থেকে কোনোভাবেই মুক্ত করা যাচ্ছে না পাবলিক পরীক্ষাকে। কেন্দ্রসচিবের অসতর্কতার কারণে পরীক্ষার্থীরা হয়রানির ও অপূরণীয় ক্ষতির শিকার হচ্ছেন। অন্যদিকে কেন্দ্র নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়েও নানা প্রশ্ন উঠেছে। বহিরাগতদের হাতে পরীক্ষার্থী ও পরিদর্শক হামলার শিকার হয়েছেন এমন অভিযোগও এসেছে এবার।

এক সময় প্রশ্নপত্র ফাঁস হওয়ায় একাধিকবার পরীক্ষা স্থগিত বা বাতিল করতে বাধ্য হয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে ২০১৮ সালে এসে অনেকটাই নিয়ন্ত্রণে আসে প্রশ্ন ফাঁস। কিন্তু এবার পরীক্ষা ব্যবস্থাপনায় নানা ত্রুটির প্রমাণ মিলছে। আর মন্ত্রণালয় সংশ্লিষ্ট কেন্দ্র সচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েই দায়িত্ব শেষ করছে।

২০১৭ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত পাবলিক পরীক্ষা, নিয়োগ পরীক্ষা, ভর্তিসহ নানা পরীক্ষায় শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতেই গ্রেফতার হয় ১৯০ জন। কিন্তু তাদের বিরুদ্ধে এখনো বড়ো কোনো শাস্তির খবর পাওয়া যায়নি। ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়ার ঘটনা গত বছরের এসএসসি পরীক্ষায় ছিল আরো ভয়াবহ। শতাধিক কেন্দ্রে ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু যারা বারবার ভুল করছে তাদের শাস্তির আওতায় আনা হচ্ছে না। শুধু কোনো কোনো ক্ষেত্রে কিছু কেন্দ্রসচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে।

ননপ্রোগ্রামাবল ক্যালকুলেটর ব্যবহার করার অনুমতি থাকলেও পরীক্ষা হলে এ সুযোগ দেওয়া হয়নি অনেক জায়গায়। ফলে ক্ষুব্ধ হয়ে উঠে পরীক্ষার্থীরা। ক্যালকুলেটর ব্যবহার করতে না দেওয়ার প্রতিবাদে মাদারীপুরের শিবচরে একটি কেন্দ্রে শিক্ষার্থীরা বিক্ষোভ ও ভাঙচুর করে। এ ঘটনায় মাদারীপুরের শিবচরে কেন্দ্র সচিব ও সহকারী কেন্দ্র সচিবকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে এ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

অভিযোগ উঠেছে, মঙ্গলবার অনুষ্ঠিত এসএসসির গণিত পরীক্ষায় মাদারীপুরের শিবচর উপজেলায় নন্দকুমার মডেল ইনস্টিটিউশনে ক্যালকুলেটর নিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। শেখ ফজিলাতুন্নেছা বিদ্যালয় কেন্দ্রেও কয়েকজনের কাছ থেকে ক্যালকুলেটর নিয়ে নেওয়া হয় বলে শিক্ষার্থীদের অভিযোগ। এর প্রতিবাদে বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা শেষে নন্দ কুমার মডেল ইনস্টিটিউশনে ভাঙচুর করে শিক্ষার্থীরা।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে দাখিল পরীক্ষার আসন বিন্যাসে অনিয়মের অভিযোগ ওঠে। বোর্ডের নির্দেশনা আমলে নেওয়া হয়নি। আর্থিক সুবিধা নিয়ে আসন বণ্টন করা হয়েছে। এ ঘটনায় দাঁতমণ্ডল এরফানিয়া আলিম সিনিয়র মাদরাসা কেন্দ্রের সচিব ও নিরাপত্তাজনিত কারণে হল সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এদিকে, আসন বিন্যাসকে কেন্দ্র করে হামলার ঘটনায় দাখিল পরীক্ষার এ কেন্দ্রটি নাসিরনগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে। অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় এসএসসি পরীক্ষায় নকলে সহযোগিতা না করায় সৈয়দাবাদ এএস মনিরুল হক উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ উঠেছে। এতে একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ৯ পরীক্ষার্থী আহত হয়। ৯ ফেব্রুয়ারি দুপুরে উপজেলার গোপীনাথপুর শহিদ বাবুল উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রতিষ্ঠানের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।

গত মঙ্গলবার রাজধানীর মতিঝিল টিঅ্যান্ডটি স্কুল কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থীদের ওপর বহিরাগতরা হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এছাড়া ওই পরীক্ষা কেন্দ্রের সচিব পরীক্ষার্থীদের ওপর চড়াও হন বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। বাংলাদেশ ব্যাংকে কর্মরত আলতাফ হোসেন নামে একজন অভিভাবক জানান, মঙ্গলবার এসএসসি পরীক্ষার্থীদের গণিত পরীক্ষা ছিল। বাংলাদেশ ব্যাংক স্কুলের পরীক্ষার্থীদের এসএসসি পরীক্ষার কেন্দ্র ছিল মতিঝিল টিঅ্যান্ডটি স্কুল। কেন্দ্রে পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক প্রশ্ন ১৫ মিনিট বিলম্বে দেওয়া হয়।

গত ৩ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার প্রথম দিনে একাধিক কেন্দ্রে ছিল ভুল প্রশ্নপত্রের ছড়াছড়ি। প্রথমে ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা শুরু করা হলেও বেশ কিছুক্ষণ পর শিক্ষার্থীদের ২০২০ সালের প্রশ্নপত্র দেওয়া হয়। তবে কিছু কেন্দ্রে সময় বাড়িয়ে দেওয়া হলেও কোথাও কোথাও সময়ও বাড়ানো হয়নি।

এসএসসি পরীক্ষা ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আরেক গালিফতি হলো ছাপায় ত্রুটি। গত বছরের ৯ ফেব্রুয়ারি যশোর শিক্ষা বোর্ডের অধীনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে পরীক্ষার প্রশ্নপত্রের একটি অংশে পরের দিনের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্নপত্র ছাপা হয়।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন