শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিন সেবা চালু

আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৮:৫২

ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিন সেবা চালু করেছে ঢাকার শ্যামলীর সরকারি ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতাল কর্তৃপক্ষ। 

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং সর্বসাধারণকে ও রোগীদের অনলাইনে ভিডিও কলের মাধ্যমে চিকিৎসা সেবা দিতে এই উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

রবিবার (৫ এপ্রিল) দুপুরে টেলি মেডিসিন সেবার উদ্বোধন করেন চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

আরও পড়ুনঃ বিদেশি নাগরিকদের সার্বিক সহায়তা করবে সরকার

উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের বলেন, “নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই হাসপাতালে আসতে পারছে না। তাদের চিকিৎসা সেবা দিতে এই ‘টেলি মেডিসিন সেবা’ অনেক কাজে আসবে। ঘরে বসেই রোগীরা সেবা পাবে। এতে করে বাংলাদেশে সরকারি হাসপাতালের চিকিৎসা সেবার নতুন অধ্যায় চালু হলো।”

হাসপাতালের উপ-পরিচালক আবু রায়হান বলেন, “আমরা টেলি মেডিসিন সেবা চালু করেছি সাধারণ রোগীদের কথা চিন্তা করে। এই সেবা শুধু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় নয়, এটা আমরা সব সময় অব্যাহত রাখবো। ২৪ ঘন্টা রোগীরা টেলি মেডিসিন সেবা পাবে।”

স্কাইপি লিংক(ntbcp) ও ফেইসবুক মেসেঞ্জার লিংক(https://web.facebook.com/chest.hospital.92) এর মাধ্যমে এই সেবা দেয়া হচ্ছে বলেও জানান হাসপাতালের উপ-পরিচালক আবু রায়হান।

তিনি জানান, “এই দুই লিংকে ভিডিও কলের মাধ্যমে ডাক্তারদের সঙ্গে সরাসরি কথা বলে রোগীর সমস্যা জেনে, পরে প্রেসক্রিপশন মেসেঞ্জারের পাঠিয়ে দেওয়া হয়।”
এর আগে শ্যামলীর ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালে বিএমএর এর পক্ষ থেকে পিপিই ও করোনাভাইরাস সুরক্ষা সরঞ্জাম উপহার দেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

ইত্তেফাক/এমএএম