ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
৩১ °সে

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত

প্রবাসী কর্মীদের যাচাই বাছাই করে দেশে ফেরানো হবে

প্রবাসী কর্মীদের যাচাই বাছাই করে দেশে ফেরানো হবে
বিদেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

নতুন করোনা ভাইরাসের বিস্তারের কারণে মানবিক বিবেচনায় কয়েকটি দেশ থেকে যাচাই-বাছাই সাপেক্ষে বাংলাদেশি কর্মীদের দেশে ফিরিয়ে আনবে সরকার। রবিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত হয়েছে। প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত ছিলেন।

সভায় প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, বিদেশে অবস্থানরত প্রবাসী কর্মীদের জন্য সরকার খাদ্য, চিকিত্সাসহ সব ধরনের সহযোগিতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। এজন্য দূতাবাসগুলোর চাহিদা অনুসারে প্রায় সাড়ে ৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কয়েকটি দেশ থেকে যাচাই-বাছাই সাপেক্ষে কর্মীদের দেশে ফিরিয়ে আনা হবে। প্রাথমিকভাবে কুয়েত থেকে ৩১৬ জনকে দেশে ফেরত আনা হবে এবং কুয়েতের সেই ফিরতি ফ্লাইটে ত্রাণ ও খাদ্যসামগ্রী পাঠানো হবে। এছাড়াও ইপিএস এর আওতায় দক্ষিণ কোরিয়ায় কর্মরত ১৫০ জন কর্মী এবং সেখানে অধ্যয়নরত শিক্ষার্থী ২৬ জনকে বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে কোরিয়ায় পাঠানো হবে।

মন্ত্রী ইমরান আহমদ আরো বলেন, যে সব বাংলাদেশি কর্মীর ভিসার মেয়াদ শেষ হয়েছে অথবা ইকামার মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাদের ভিসা/ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট দেশের সঙ্গে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে। কোনো কর্মী বিদেশে চাকরিচ্যুত হলে অথবা নিয়োগকারী কোম্পানি ছাঁটাই করলে সেক্ষেত্রে তাদেরকে দেশে না পাঠিয়ে সেখানেই অন্য কোনো কোম্পানিতে নিয়োগের জন্য চেষ্টা চলছে। এজন্য প্রবাসী কল্যাণমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর যৌথ স্বাক্ষরে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী আরো বলেন, বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনের জন্য অর্থঋণ সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রাথমিকভাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন অর্থঋণ সহায়তা দেওয়া হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়কে নিয়ে সমন্বিতভাবে প্রবাসীদের এই দুর্যোগ মোকাবিলা করছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন