ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৬ °সে

ঘরে নামাজ-ইবাদতের আহ্বান তরীকত ফেডারেশনের

ঘরে নামাজ-ইবাদতের আহ্বান তরীকত ফেডারেশনের
বাংলাদেশ তরীকত ফেডারেশনের বিজ্ঞপ্তি। ছবি: ইত্তেফাক

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে ঘরে থেকে নামাজ ও ইবাদত করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ)। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের জনগণের প্রতি এই আহ্বান জানায় সংগঠনটি।

সংগঠনের মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ও যুগ্ম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুফতী ড. খাজা বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে পবিত্র কুরআন ও হাদীসের বেশ কয়েকটি আয়াত ও নির্দেশনা ব্যাখ্যা করে জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে মসজিদে যাওয়া থেকে সর্বসাধারণের বিরত থাকতে হবে এবং নিজ গৃহে ফরজ ও নফল নামাজ, দরূদ ও সালাম, তাওবা ও দোয়া তথা বেশি বেশি নেক আমল করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সকল প্রকার গণজমায়েত থেকে বিরত থাকার পাশাপাশি নিজ গৃহেও যথাযথ দূরত্ব বজায় রাখতে হবে। মসজিদে শুধুমাত্র ইমাম এবং মুয়াজ্জিন এই দুই জনের উপস্থিতিতে আজান ও জামাত করা যেতে পারে। জুমার জামাত করলে তিনজন মুসল্লি শর্ত, তাই ইমামসহ চারজনের বেশি অংশগ্রহণ করা যাবে না।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারি স্বাস্থ্য সংস্থা কর্তৃক যতদিন লকডাউন থাকবে তথা জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত এই ফাতাওয়া প্রযোজ্য হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন