বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনায় সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞার দাবি

আপডেট : ০৭ এপ্রিল ২০২০, ১৯:৫০

প্রাণঘাতী করোনা ভাইরাস সংকট মোকাবিলায় সিগারেট বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। সেই সাথে জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে অবিলম্বে সিগারেট উৎপাদন, বিপণন সংক্রান্ত শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা প্রত্যাহারেরও দাবি জানিয়েছে তারা। 

মঙ্গলবার (৭ এপ্রিল) ২০টি তামাকবিরোধী সংগঠনের পক্ষে প্রজ্ঞাপন প্রেস বিজ্ঞপ্তিতে সাময়িক নিষেধাজ্ঞার কথা জানায় তারা। এতে বলা হয়, তামাক করোনা সংক্রমণ সহায়ক পণ্য। এটি কোনো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ধূমপানের কারণে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া এবং গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। এই সতর্কতা আমলে নিয়ে দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে করোনাভাইরাস সংকট মোকাবিলায় সিগারেট বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

এই ভয়াবহ পরিস্থিতিতেও বাংলাদেশে দুইটি বহুজাতিক তামাক কোম্পানিকে সিগারেট উৎপাদন, বিপণন ও তামাক পাতা কেনা অব্যাহত রাখার সুযোগ দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয় সম্প্রতি এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে সব বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসক বরাবর চিঠি দিয়েছে।

এতে আরও বলা হয়, বাংলাদেশে করোনা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ঘোষিত বিভিন্ন পদক্ষেপ দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক আশার সঞ্চার করেছে। এ অবস্থায় শিল্প মন্ত্রণালয়ের এই জনস্বাস্থ্যবিরোধী পদক্ষেপ জনমনে হতাশা সৃষ্টি করছে।

বাংলাদেশে তিন কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে এবং প্রায় চার কোটি ১০ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ নিজ বাড়িতেই পরোক্ষ ধূমপানের শিকার হয়। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তামাকের ক্ষতির শিকার এই বিপুল প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী বর্তমানে মারাত্মকভাবে করোনা ভাইরাসের ঝুঁকির মধ্যে রয়েছে।

ইত্তেফাক/এসআই