বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭
২৭ °সে

‌‘চাহিদা অনুযায়ী পাটকলগুলোকে আধুনিকায়ন করা হবে’

‌‘চাহিদা অনুযায়ী পাটকলগুলোকে আধুনিকায়ন করা হবে’
বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। ফাইল ছবি

বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি)’র ক্রমবর্ধমান লোকসানের জন্য শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়ার অবসায়নের মাধ্যমে মিলগুলোকে জাতীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি আজ রবিবার বিজেএমসির কার্যক্রম পর্যালোচনা বিষয়ে আয়োজিত এক অনলাইন ব্রিফিংয়ে এ কথা জানান। এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া ও অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম উপস্থিত ছিলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, গত ২০১৪ সাল থেকে অবসরপ্রাপ্ত শ্রমিকদের প্রাপ্য সকল বকেয়া ও বর্তমানে কর্মরত শ্রমিকদের প্রাপ্য বকেয়া মজুরী, শ্রমিকদের পিএফ জমা, গ্র্যাচুইটি এবং সেই সঙ্গে গ্র্যাচুইটির সর্বোচ্চ শতকরা ২৭ ভাগ হারে অবসায়ন সুবিধা একসঙ্গে শতভাগ পরিশোধ করা হবে।

তিনি বলেন, এজন্য সরকারি বাজেট হতে প্রায় ৫ হাজার কোটি টাকা প্রদান করা হবে। অবসায়নের পর মিলগুলো সরকারি নিয়ন্ত্রণে পিপিপি, যৌথ উদ্যোগ, জি টু জি ও লিজ মডেলে পরিচালনার উদ্যোগ নেয়া হবে।

মন্ত্রী বলেন, নতুন মডেলে পুন:চালুকৃত মিলে অবসায়নকৃত বর্তমান শ্রমিকরা অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ পাবে। একই সঙ্গে এসব মিলে নতুন কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে।বাসস

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত