বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আহবান পররাষ্ট্রমন্ত্রীর

আপডেট : ৩০ জুন ২০২০, ১৭:৪৮

বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাথে ফোনে আলাপাকালে তিনি এ আহ্বান জানান।  


যুক্তরাষ্ট্রকে সেদেশের আইডিএফসি তহবিলের আওতায় বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিযোগের প্রস্তাব দেন তিনি। মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে বৈচিত্র্য আনতে চায় উল্লেখ করে ড. মোমেন অর্থনৈতিক জোনে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগেরও অনুরোধ করেন। তিনি বলেন, বাংলাদেশের হাইটেক পার্ক, তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনবল এবং বিপুল সংখ্যক শ্রমিকের সহজ লভ্যতার কারণে এ দেশে  বিনিয়োগ যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক হবে।
ড. মোমেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক খাতে দু’বছর শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্য অনুরোধ করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ক্রেতারা ক্রয়াদেশ বাতিল করায় এ খাতে কর্মরত শ্রমিকরা অনিশ্চয়তার মধ্যে পড়েছে-যার অধিকাংশই নারী।

এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও করোনা মহামারি মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন। রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান।

মানবপাচার রোধে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে বাংলাদেশের দ্বিতীয় ধাপে উন্নয়নের প্রশংসা করেন মাইক পম্পেও।  

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত এনে তার শাস্তি নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাইক পম্পেওকে অনুরোধ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। আলাপাকলে উভয় পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেন।

ইত্তেফাক/ইউবি