বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩১ °সে

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগ দিলেন ড. আবু হেনা মোস্তফা কামাল

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগ দিলেন ড. আবু হেনা মোস্তফা কামাল
প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ড. মো: আবু হেনা মোস্তফা কামালকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে। ছবি : সংগৃহীত

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগদান করেছেন। এ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের একজন কর্মকর্তা।

তিনি তার কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন ক্যাপাসিটিতে এবং ইংলিশ ল্যাংগুয়েজ টিসিং ইমপ্রুভমেন্ট প্রোজেক্টের প্রকল্প পরিচালক; বাংলাদেশ ওভারসিজ ইমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, থাইল্যান্ড, জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনামসহ প্রভৃতি দেশে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বি-পাক্ষিক ও বহু পাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা ও সদস্য হিসাবে অংশগ্রহণ করেন।

মঙ্গলবার সকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছালে তাকে স্বাগত জানান উক্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সেলিনা হক, ড. মো. মাহামুদ-উল-হক, মো. সফিকুল আহম্মদ ও যুগ্মসচিব (পূর্ত ও উন্নয়ন) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজ আলম। পরে তিনি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি পরিপালন পূর্বক বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সঙ্গে পরিচিতিমূলক সভায় অংশগ্রহণ করেন।

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল একজন সফল শিশু সংগঠক। তিনি একজন জনপ্রিয় ভ্রমণ কাহিনী লেখক এবং পর্যটন বিষয়ক গবেষক। ইকো ট্যুরিজমের ওপর গবেষণা পূর্বক নেদারল্যাণ্ডস থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ছোট গল্প, উপন্যাস ও কিশোর সাহিত্য রচনায়ও তিনি পাঠকপ্রিয়তা লাভ করেছেন।

ড. মো: আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থ: নেপালের সবুজ উপত্যকায়; যেমন দেখেছি জাপান; বিবশ বিহঙ্গ; মালয় দ্বীপের উপাখ্যান; এশিয়ার দেশে দেশে (১ম খণ্ড), নিশুতির নোনা জল; আকাশ নন্দিনী; ইকো টুরিজম, টোনাটুনির টেনশন, পেঙ্গুইনের দেশে, সাহসী সাতবন্ধু, বাদল ও মৎস্যকন্যা, রবিনের রংধনু ইত্যাদি। তিনি ব্যক্তিজীবনে এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত