শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান, ১০০ প্রতিষ্ঠানকে জরিমানা

আপডেট : ৩০ জুলাই ২০২০, ২১:২২

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতি ও আসন্ন ঈদ উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখাসহ নকল ও ভেজাল প্রতিরোধ এবং কোরবানির পশুর চামড়া যথাযথভাবে সংরক্ষণ ও ন্যায্যমূল্যে চামড়া ক্রয় বিক্রয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সারাদেশে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হয়।  

নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীনের নেতৃত্বে গঠিত টাস্কফোর্স কমিটির পরামর্শ ও  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত কোরবানি পশুর চামড়া মনিটরিং সংক্রান্ত সভার সিদ্ধান্তক্রমে  ঢাকাসহ সারাদেশে ৮২টি  বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য/ওষুধ বিক্রয় করা, মেয়াদোত্তীর্ণ ও নকল পণ্য/ওষুধ বিক্রি করাসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ১০০টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৩ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। 

পরিচালক (কার্যক্রম) শামীম আল মামুনের সার্বিক তত্বাবধানে ঢাকা মহানগরীর বিভিন্ন কোরবানির পশুর হাটে ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রনব কুমার প্রামাণিক, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা  মাগফুর রহমান ও সহকারী পরিচালক মাহমুদা আক্তার।  

এছাড়া ঢাকার বাইরে ৩৯ জন কর্মকর্তা বিভাগে উপপরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের  নেতৃত্বে  বাজার অভিযান পরিচালিত হয়। এছাড়াও টিসিবির ন্যায্য মূল্যের ট্রাকসেল তদারকি করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক  বাবলু কুমার সাহা  আসন্ন ঈদে সঠিক পদ্ধতিতে কোরবানির পশুর চামড়া ছাড়ানো ও সংরক্ষণ করতে এবং সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয়-বিক্রয় করতে  সংশ্লিষ্ট সকল অংশীজনকে  আহ্বান জানান। 

এছাড়া ঈদকে সামনে রেখে ভোক্তা স্বার্থ সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মনিটরিং সেল চালু করা হয়েছে এবং জনসেবায় ঈদের ছুটির মধ্যেও সারাদেশে অধিদপ্তরের কার্যক্রম চলমান থাকবে।  

করোনা পরিস্থিতিতে দেশের সকল কোরবানির পশুর হাটে ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পশু ক্রয় বিক্রয়ের উদাত্ত আহ্বান জানান।