মায়ের বুকের দুধ খাওয়ানোর হার বিশ্বের তুলনায় বাংলাদেশে ২৫ ভাগ বেশি: স্বাস্থ্যমন্ত্রী

মায়ের বুকের দুধ খাওয়ানোর হার বিশ্বের তুলনায় বাংলাদেশে ২৫ ভাগ বেশি: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি বলেছেন, ‘মায়েদের বুকের দুধ খাওয়ানোর হার এখন বিশ্বের তুলনায় বাংলাদেশে ২৫ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে। বিশ্বে এখন মায়েদের বুকের দুধ খাওয়ানোর হার ৪০ শতাংশ, যেখানে বাংলাদেশে মায়েদের বুকের দুধ খাওয়ানো হার ৬৫ শতাংশ। বর্তমানে করোনা ও বন্যার দুর্যোগের সময়েও বাংলাদেশে মায়েদের বুকের দুধ খাওয়ানোতে মানুষকে উদ্বুদ্ধ করতে দেশের স্বাস্থ্যখাত নিরলস কাজ করে যাচ্ছে। স্বাস্থ্যখাতের মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের অক্লান্ত শ্রমের ফলে বিশ্ব আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন হিরো থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারে পুরস্কৃত করেছে। এই করোনার মহামারীতেও দেশের স্বাস্থ্যখাতের সময়োচিত ভূমিকা গ্রহণের ফলে বিশে^ করোনায় সনাক্ত বিবেচনায় মৃত্যুহার সবচেয়ে কম দেশগুলির মধ্যে অন্যতম।’

রবিবার ( ৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান-এর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. এস কে রায়।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত