বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গভীর নিম্নচাপটি নিম্নচাপে পরিণত,বন্দরে কমল সংকেত

আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ১৬:০১

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর  ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি  নিম্নচাপে পরিণত হয়েছে। চার সমুদ্র বন্দরকে চার নম্বর সংকেতের পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে ।

নিম্নচাপের কারণে রাজশাহী, ঢাকা, খুলনা,বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে ।
শুক্রবার দুপুরে বিশেষ বিজ্ঞপ্তি ৬ এ আবহাওয়া অধিদপ্তর জানায়,উত্তর পশ্চিম বঙ্গোপসাগর  ও তৎসংলগ্ন এলাকায়  অবস্থানরত  নিম্নচাপটি  আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকার নিকট দিয়ে পশ্চিমব্ঙ্গ-খুলনা উপকূল অতিক্রম শুরু করে শুক্রবার দুপুর ১২টায় পশ্চিমবঙ্গ-খুলনা এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে সন্ধা ৬টার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়,নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ারে ৫০ কিঃ মিঃ বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রে সাগর উত্তাল রয়েছে।নিম্নচাপের প্রভাবে চার সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে ।

নিম্নচাপের কারণে রাজশাহী, ঢাকা, খুলনা,বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে ।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

ইত্তেফাক/এমআরএম