মহাসপ্তমীতেও নিরানন্দ আবহ

কুমারী পূজাবিহীন মহাঅষ্টমী আজ
মহাসপ্তমীতেও নিরানন্দ আবহ
ছবি: ইত্তেফাক

আজ শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী। করোনার কারণে একেবারে নিরানন্দ আবহে হচ্ছে পূজা। পূজার অন্যতম পর্ব কুমারী পূজা হচ্ছে না আজ। প্রতি বছর অষ্টমীর সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে আসছে।

গতকাল ছিল মহাসপ্তমী। এদিন ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজাশেষে যথারীতি অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন বাতিল করা হয়। ঢাকেশ্বরী মন্দিরের পুরোহিত জানিয়েছেন, দুর্গাকে বিশেষ রীতি অনুসারে স্নান করানো হয়। দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে তা স্নান করানোর পর বস্ত্র ও নানা উপচারে মায়ের পূজা দেওয়া হয়। সপ্তমী থেকে মন্দিরগুলোতে দেবী দর্শনের জন্য দর্শনার্থীদের ভিড় জমত প্রতি বছর। এবার তার ব্যত্যয় ঘটেছে। জনসমাগমে বিরত থাকার আহ্বান ও টানা বৃষ্টির কারণে দিনের বেলা দর্শনার্থী শূন্য ছিল মণ্ডপগুলো। আর সন্ধ্যার পর মণ্ডপ বন্ধ করে দেওয়া হয়।

এদিকে বিশুদ্ধ পঞ্জিকা মতে, পূর্বাহ ৯-৫৮ মধ্যে শ্রীশ্রী দুর্গাদেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা প্রশস্ত। রাত্রি ১১-৪ গতে সন্ধি পূজা আরম্ভ। আগামীকাল মহানবমী। নির্ঘণ্ট অনুযায়ী পূর্বাহ ৯-৫৭ মধ্যে শ্রীশ্রী দুর্গাদেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্ত।

আজ শনিবার দুপুর ১২টা ১ মিনিটে ঢাকেশ্বরী মন্দিরে করোনা মহামারি থেকে মুক্তি এবং সবার সুস্থতা কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। জাতীয় মন্দিরের সঙ্গে একই সময় এই প্রার্থনা দেশের সবকটি পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে। এবার সারা দেশে ৩০ হাজার ২১৩টি এবং রাজধানীতে ২৩২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে পূজার আনুষ্ঠানিকতা চলে। ঢাকেশ্বরী মন্দিরে শ দুয়েক লোকসমাগম ঘটেছিল বলে মন্দির সূত্রে জানা গেল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মন্দিরে এবার ক্যাম্পাসের বাইরের লোকজনের প্রবেশ নিষেধ। রমনা কালীমন্দির আর সিদ্ধেশ্বরী মন্দিরেও অভিন্ন পরিবেশ।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত