বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

আপডেট : ২৫ অক্টোবর ২০২০, ২২:৫৭

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, দেশের উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।
  
আজ মেহেরপুরে বিভিন্ন পর্যায়ের সাংবাদিকদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত ৮ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, যেকোনো ধরনের অনিয়ম উন্নয়নকে বাধাগ্রস্থ করে। সাংবাদিকরা দেশ ও সমাজের বিভিন্ন পর্যায়ের অনিয়মগুলো সবার সামনে তুলে ধরেন। ফলে, সরকার সেগুলোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারে। তাই সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে যে সকল প্রতিবন্ধকতা রয়েছে তা লেখনীর মাধ্যমে সাংবাদিকদের তুলে ধরতে হবে। 

প্রতিমন্ত্রী এ সময় সাংবাদিকদের উদ্দেশে বলেন, সাংবাদিকদের অনুসন্ধিত্সু ও মননশীলভাবে প্রকৃত সংবাদ জনগণের কাছে প্রকাশ করতে হবে। মানুষ সব সময় প্রকৃত খবরটি জানতে চায়। অনেক সময়ে অপসাংবাদিকতার মাধ্যমে প্রকৃত ঘটনাকে আড়াল করে মানুষের সামনে অসত্য তথ্য তুলে ধরা হয়, যা সমাজ ও রাষ্ট্রের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই সকলকে অপসাংবাদিকতা থেকে দূরে থাকতে হবে। 

তরুণ সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, সাংবাদিকতার মাধ্যমে নিজেদের শুভবুদ্ধি ও শুভচিন্তার প্রতিফলন ঘটাতে হবে। নিয়মিত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদেরকে আরও সমৃদ্ধ করে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করতে হবে। 

প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের লক্ষ্য একটি তথ্যভিত্তিক ও জ্ঞানভিত্তিক সমাজ গঠন। এ ধরনের সমাজ গঠনে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। তারা ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু, সাধারণ সম্পাদক আল-আমিন হোসেন বক্তব্য রাখেন।

ইত্তেফাক/এএম